ভিসানীতি নিয়ে সরকারের প্রতিক্রিয়ায় খুশি যুক্তরাষ্ট্র

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে মুখপাত্র ম্যাথু মিলার

ভিসানীতি নিয়ে সরকারের প্রতিক্রিয়ায় খুশি যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

বাংলাদেশের কোনো রাজনৈতিক দলকে নির্বাচনে অংশ নেওয়া বা না নেওয়ার পরামর্শ দেবে না যুক্তরাষ্ট্র। তবে দেশটি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায়। গত বৃহস্পতিবার রাতে ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে মুখপাত্র ম্যাথু মিলার এ কথা জানান।

ব্রিফিংয়ে বাংলাদেশের জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের ভিসানীতি ঘোষণা এবং এ বিষয়ে অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুর ব্যাখ্যার বরাত দিয়ে এক সাংবাদিক প্রশ্ন করেন, যেহেতু এই নীতি প্রত্যেকের জন্য; সরকার, বিরোধী দল এবং অন্য সব পক্ষের জন্য।

তাহলে কি যুক্তরাষ্ট্র বাংলাদেশে আগামী নির্বাচনে অংশ নিতে বিরোধী দলকেও আহ্বান জানাবে? জবাবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, ‘বাংলাদেশের ভেতর কোন রাজনৈতিক দলের কী করা উচিত বা কী করা উচিত নয়, সে বিষয়ে আমি কথা বলতে যাচ্ছি না। আমি বলব, যুক্তরাষ্ট্রের আগ্রহ অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনে। এর সমর্থনেই আমরা নতুন নীতি ঘোষণা করেছি। ’ মুখপাত্র বলেন, ‘যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতিকে বাংলাদেশ সরকার স্বাগত জানিয়েছে।

এতে আমরা আনন্দিত হয়েছি। ’
 
মুখপাত্র ম্যাথু মিলার বলেন, ‘আমরা বিশ্বাস করি, গণতন্ত্রই শান্তি, সমৃদ্ধি, নিরাপত্তা ও অগ্রগতির সবচেয়ে স্থায়ী উপায়। এ কারণেই আমরা ঘোষণাটি দিয়েছি। আর আরো সামনে এগিয়ে যাওয়ার জন্য আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে উন্মুখ হয়ে আছি। ’ 

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ভিসানীতির প্রতিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গত বৃহস্পতিবার সকালে সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবাধ ও সুষ্ঠু নির্বাচন চান। যুক্তরাষ্ট্রের ঘোষণাতেও তাই বলা হয়েছে। শেখ হাসিনার অঙ্গীকারের প্রতি সমর্থন জানিয়ে যুক্তরাষ্ট্র ওই নীতি ঘোষণা করেছে।  

সেদিন বিকেলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের ভিসানীতি সরকারের খুশি বা অখুশি হওয়ার কিছু নেই। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর অব্যাহত অঙ্গীকারের প্রতি যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃঢ় সমর্থনকে বাংলাদেশ সরকার সব সময় ইতিবাচকভাবে বিবেচনা করে।

বাংলাদেশ আশা করে, যুক্তরাষ্ট্র তার ভিসানীতি যথেচ্ছভাবে প্রয়োগের পরিবর্তে বস্তুনিষ্ঠতার সঙ্গে অনুসরণ করবে।

news24bd.tv/আইএএম