মার্কিন নতুন ভিসা নীতিকে পাত্তা দিচ্ছেন না প্রশাসনের কর্মকর্তারা

সংগৃহীত ছবি

মার্কিন নতুন ভিসা নীতিকে পাত্তা দিচ্ছেন না প্রশাসনের কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতিকে পাত্তা দিচ্ছেন না প্রশাসনের কর্মকর্তারা। একই মত আইনশৃঙ্খলা বাহিনীর সাবেক কর্মকর্তাদেরও। তবে সাবেক এক সচিবের মতে, নতুন ভিসা নীতিকে গুরুত্বের সাথে দেখা উচিত।

আইনশৃঙ্খলা বাহিনীর সাবেক কর্মকর্তারা বলছেন, নির্বাচনকালীন সময়ে নির্বাচন কমিশনের অধীনে প্রশাসন কাজ করে।

প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনী আইনের আওতায় থেকে দেশের স্বার্থে সিদ্ধান্ত নেয়, তাই এসব বিষয় নিয়ে ভাবছেন না তারা।

সুষ্ঠু নির্বাচনে বাধা দিলে মিলবে না মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা। বিশ্ব মোড়ল মার্কিনীদের এমন ঘোষণায় জনমন থেকে রাজনীতি, রাজনীতি থেকে প্রশাসন সব জায়গায় চলছে কানাঘুঁষা। চলছে চুলচেরা বিশ্লেষণ।

যদিও অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এস এম আলম জানালেন, আইনের আওতায় থেকে রাষ্ট্রের স্বার্থে কাজ করেন তারা। এই ভিসা নীতিতে প্রশাসনের সাবেক ও বর্তমান কর্তাব্যক্তিরা ছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর সাবেক ও বর্তমান কর্মকর্তাদের কথাও বলা হয়েছে।

এনিয়ে কথা হয় সাবেক আইজিপি নুরুল হুদার সাথে। তিনি বলছেন, যারা রাষ্ট্রীয় আইনের বিধানমতে কাজ করে তাদের কোনো দেশের ভিসা পাওয়া না পাওয়া নিয়ে ভাবার অবকাশ নেই।

এদিকে, সাবেক আমলাদের মতে যুক্তরাষ্ট্রের নতুন এই ভিসা নীতিকে গুরুত্বের সাথে দেখা উচিত। সাবেক সচিব আবু আলম শহীদ খান জানালেন, সংবিধানের বাইরে প্রশাসন কাজ করতে পারে না। তবে কেউ যদি আইনের বাইরে কিছু করার চিন্তা করে তাদের জন্য এটা একটা সতর্ক বার্তা।

যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি দেশের সব মানুষের জন্য নয়। রাজনীতিবিদ ছাড়া নির্বাচন পরিচালনাকারী ১৪-১৫ লাখ প্রশাসনিক কর্মকর্তার জন্য। তাই দেশের সম্মান রক্ষায় সবার কাজ করা উচিত বলেও মনে করেন সাবেক এই আমলা।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক