আপনার অজান্তেই কথাবার্তা রেকর্ড করছে যে অ্যাপ

সংগৃহীত ছবি

আপনার অজান্তেই কথাবার্তা রেকর্ড করছে যে অ্যাপ

অনলাইন ডেস্ক

অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েডে প্রাইভেসি নিয়ে ক্রমেই চিন্তা বাড়ছে। ফোন অ্যাক্সেস করে ভয়েস ট্র্যাক করার অভিযোগ উঠেছে একাধিক জনপ্রিয় অ্যাপের বিরুদ্ধে। এই অ্যাপগুলো প্লে স্টোর থেকে ইনস্টল করেছেন অসংখ্য ব্যবহারকারী। তবে এমন বেশ কিছু জনপ্রিয় অ্যাপ ব্যবহারকারীর অনুমতি না নিয়েই কথাবার্তা রেকর্ড করছে।

আরস টেকনিকার একটি প্রতিবেদনে দেওয়া তথ্য অনুযায়ী, iRecorder Screen Recorder নামের এই অ্যাপেই ব্যবহারকারীদের অজান্তে ভয়েস ট্র্যাক করা হচ্ছিল।

বিশেষজ্ঞ স্টেফানকো এক পোস্টে ব্যাখ্যা করেছেন, এই অ্যাপ ২০২১ সালের সেপ্টেম্বরে প্রকাশিত হয়েছিল। কিন্তু এক বছর পরে অ্যাপের একটি আপডেট আসে। আর তাতেই এই আড়ি পাতার কোড ঢুকিয়ে দেওয়া হয়।

এর ফলে প্রায় ৫০ হাজার ব্যবহারকারীর গোপনীয়তা লঙ্ঘন শুরু হয়ে যায়। তবে শেষ পর্যন্ত গুগল প্লে স্টোর এই অ্যাপ সরিয়ে নেয়।

এই ধরনের আড়ি পাতা অ্যাপের ক্ষেত্রে সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হল, এগুলি প্লে স্টোরের নিরাপত্তা বেড়াও ডিঙিয়ে যাচ্ছে। গুগলের কঠোর নিরাপত্তা চেককেও টপকে যাচ্ছে এই ধরনের অ্যাপগুলো। প্রথমে সঠিক অ্যাপ এনেই প্লে স্টোরে কিছু সময় পরে আপডেটের মাধ্যমে ক্ষতিকর কোডিং প্রবেশ করানো হচ্ছে ব্যবহারকারীদের ফোনে।

গুগলের দাবি, ভবিষ্যতে তারা সিকিউরিটি সংক্রান্ত নিয়ম আরও কঠোর করার ব্যবস্থা করছে। ডেভেলপারদের তাদের ব্যবহারকারীদের সঙ্গে আপডেটের বিষয়ে আরো তথ্য শেয়ার করা আবশ্যিক করছে তারা।

news24bd.tv/aa

পাঠকপ্রিয়