ভোক্তা অধিকার নিশ্চিতে ডিবেট ফর ডেমোক্রেসি’র ১০ দফা সুপারিশ

ভোক্তা অধিকার নিশ্চিতে ডিবেট ফর ডেমোক্রেসি’র ১০ দফা সুপারিশ

অনলাইন ডেস্ক

ভোক্তা অধিকার নিশ্চিত ও প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনার সুফল পেতে ডিবেট ফর ডেমোক্রেসি ১০ দফা সুপারিশ দিয়েছে। শনিবার বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) ভোক্তা অধিকার নিশ্চিতে প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা নিয়ে এক ছায়া সংসদে তিনি এসব সুপারিশ তুলে ধরেন।

সুপারিশে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার জন্য রাজনৈতিক অঙ্গীকার, নির্বাচনী ইশতেহারে ভোক্তা অধিকার সংরক্ষণে প্রতিশ্রুতি, ভোক্তা-অধিকার অধিদপ্তরকে ম্যাজিট্রেসি ক্ষমতা প্রদান, একক সংস্থার মাধ্যমে বাজার পর্যবেক্ষণের কথা বলা হয়েছে।

১০ দফা সুপারিশগুলো হলো-

ডিবেট ফর ডেমোক্রেসি ১০ দফা সুপারিশগুলো হলো- দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার জন্য রাজনৈতিক অঙ্গীকার, একই সঙ্গে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনী ইশতেহারে ভোক্তা অধিকার সংরক্ষণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি, অভিযান পরিচালনায় ভোক্তা-অধিকার অধিদপ্তরকে ম্যাজিট্রেসি ক্ষমতা প্রদান, একক সংস্থার মাধ্যমে বাজার পর্যবেক্ষণের দায়িত্ব প্রদান, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় ব্যবসায়ী প্রতিনিধি অন্তর্ভুক্ত, মজুতদারের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান অন্তর্ভুক্ত, দ্রুত সময়ের মধ্যে অভিযোগ নিষ্পত্তি করাসহ অনলাইনে শুনানি, ভোক্তা অধিকার আইনের ব্যপক প্রচারসহ সিন্ডিকেট কালোবাজারির মাধ্যমে দ্রব্যমূল্য বৃদ্ধির শাস্তি বিলবোর্ডসহ বড় বড় বাজারগুলোর সামনে প্রদর্শন, ব্যবসায়ীদের জন্য ভোক্তা অধিকার বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স চালু এবং স্থায়ীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধিদের প্রশিক্ষণ কোর্সে ভোক্তা অধিকার বিষয়টি অন্তর্ভুক্ত, নগর এলাকায় অঞ্চলভিত্তিক ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের আঞ্চলিক অফিস প্রতিষ্ঠা এবং ভোক্তা অধিকার আদায়ে নাগরিক সমাজকে সম্পৃক্তকরণের মাধ্যমে সামাজিক জাগরণ তৈরি করা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম সফিকুজ্জামান। অনুষ্ঠানটি আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি। এতে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। এ. এইচ. এম সফিকুজ্জামান বলেন, প্রচলিত ভোক্তা অধিকার আইনে কিছু সীমাবদ্ধতা রয়েছে।

তবে এ আইনের আধুনিকায়নে কাজ চলছে। কয়েকটি কর্পোরেট কোম্পানির পণ্যমূল্য বৃদ্ধির লক্ষে অবৈধ মজুদ ও উৎপাদন বন্ধের মতো অনিয়মের সঙ্গে জড়িত থাকার প্রমাণ মিলেছে। এসব কোম্পানির বিরুদ্ধে প্রতিযোগিতা কমিশনের মাধ্যমে ইতোমধ্যে ৫৪টি মামলা হয়েছে। অবৈধ মজুদদারের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হওয়া উচিত। ভোক্তা অধিকার সংরক্ষণে রাজনৈতিক অঙ্গীকার খুবই জরুরি। রাজনৈতিক দলগুলো আগামী নির্বাচনের আগে ইশতেহারে ভোক্তা অধিকারের বিষয়টি অন্তর্ভুক্ত করতে পারে। তিনি বলেন, আসন্ন ঈদুল আজহায় পশুর হাটে কৃত্রিম সংকট নিরসন ও দাম নিয়ন্ত্রণে অভিযান চালানোর পরিকল্পনা রয়েছে।

হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, কিছু অসাধু ব্যবসায়ীর কারসাজিতে ভোক্তারা ন্যায্য অধিকার থেকে বঞ্চিত। চটকদার বিজ্ঞাপন, নকল ও ভেজাল পণ্য বিক্রি, চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে পণ্যের দাম বাড়িয়ে দেওয়া, ক্রয় মূল্য থেকে অত্যধিক বেশি মূল্যে পণ্য বিক্রি, পণ্য মজুত করে কৃত্রিম সংকট তৈরি, কালোবাজারিসহ বিভিন্ন অসাধু কার্যকলাপের কারণে ভোক্তারা প্রতারিত হচ্ছে। এই ধরনের প্রতারণার শিকার ভোক্তারা জানেন না কোন প্রক্রিয়ায় এর প্রতিকার পাওয়া যেতে পারে। এক্ষেত্রে উপযুক্ত প্রমাণসহ থানায় অথবা জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করলে প্রতিকার পাওয়া যায়।

‘ভোক্তা অধিকার নিশ্চিতে প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনার সুফল পাওয়া যাচ্ছে’ শীর্ষক ছায়া সংসদে ইস্টার্ন ইউনিভার্সিটির বিতার্কিকদের পরাজিত করে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি চ্যাম্পিয়ন হয়। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জাহেদা পারভীন, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আবু ইউসুফ ও ভোক্তা অধিকার অধিদপ্তরের পরিচালক মঞ্জুর মোর্শেদ শাহরিয়ার। প্রতিযোগিতায় বিচারক ছিলেন ড. এস এম মোর্শেদ, সাংবাদিক মাঈনুল আলম, সাংবাদিক দৌলত আক্তার মালা, সাংবাদিক হিরযুন মীরা, স্থপতি সাবরিনা ইয়াসমিন মিলি প্রমুখ। প্রতিযোগিতা শেষে বিজয়ী দলকে ট্রফি ও সনদপত্র দেওয়া হয়।