আলিপুর মিউজিয়ামে খুলে দেওয়া হলো 'নজরুল কক্ষ'

সংগৃহীত ছবি

আলিপুর মিউজিয়ামে খুলে দেওয়া হলো 'নজরুল কক্ষ'

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে কোলকাতার আলিপুর সংশোধনাগারে (জেল) নজরুল কক্ষ উদ্বোধন করা হয়েছে।

কোলকাতার মেয়র ফিরহাদ হাকিম নজরুল কক্ষ এর উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন মেয়র ইন কাউন্সিল দেবাশীষ কুমার, স্থানীয় কাউন্সিলর দেবলীনা বোসহ আরও অনেকে।

এর আগে ২০২২ সালের ১৪ ডিসেম্বর ছায়ানট (কোলকাতা) তথ্যসহ ওয়েস্ট বেঙ্গল হাউজিং ইনফ্রাস্ট্রাকচার ডেভলপমেন্ট কর্পোরেশন (হিডকো) এর কাছে আবেদন জানায়, নজরুল স্মৃতি বিজড়িত আলিপুর মিউজিয়ামে কাজী নজরুল ইসলাম যে জায়গায় বন্দী হিসেবে ছিলেন, সেই জায়গাটি চিহ্নিত করা এবং নজরুল মূর্তি স্থাপন করার জন্য।

 

এরপর চলতি বছরের ১৭ জানুয়ারি আলিপুর সেন্ট্রাল জেলে নজরুলের আগমনের শতবর্ষকে স্মরণ করে ছায়ানট (কোলকাতা) এবং আলিপুর মিউজিয়াম যৌথভাবে একটি অনুষ্ঠান করে।

ছায়ানটের সভাপতি সোমঋতা মল্লিক জানান, ''আজ আমরা সত্যিই আনন্দিত, আমাদের এই প্রস্তাব তাঁরা বিবেচনা করেছেন এবং আলিপুর মিউজিয়ামে 'নজরুল কক্ষ' তৈরি হয়েছে। " নজরুলপ্রেমীদের স্বাগত আলিপুর মিউজিয়ামে।

কবি নজরুল ইসলাম ব্রিটিশবিরোধী আন্দোলনের সময় ব্রিটিশদের হাতে গ্রেপ্তার হয়ে আলিপুর সংশোধনাগারে বন্দি ছিলেন।

১৯২৩ সালে ১৭ জানুয়ারি গ্রেপ্তার হয়ে ৮৭ দিন এখানে বন্দি ছিলেন। যে সেলে তাকে রাখা হয়েছিল সেই সেলের নাম দেওয়া হয়েছে নজরুল কক্ষ।

এই সেলে স্থাপন করা হয়েছে কবি নজরুলের একটি ভাস্কর্য। এছাড়াও রাখা হয়েছে তার সৃষ্টির নানা ঐতিহাসিক স্মারক। এবার সর্বসাধারণের দেখার জন্য খুলে দেওয়া হলো আলিপুর জেলের নজরুল কক্ষটি।

কোলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেন, নজরুল ভারত-বাংলাদেশের বিশেষ করে দুই বাংলার সবচেয়ে জনপ্রিয় কবি। তার জন্মদিনে শ্রদ্ধা জানাতে পেরে আমরা গর্বিত। তিনি বাংলাদেশের জাতীয় কবি। শেষনিঃশ্বাস বাংলাদেশের মাটিতে ত্যাগ করেছেন। কিন্তু জন্মেছিলেন আমাদের এই পশ্চিমবঙ্গে। তাই নজরুলকে আলাদা করা যায় না। তিনি দুই বাংলার শ্রেষ্ঠ কবি।

news24bd.tv/FA