স্বাস্থ্য খাতের ভবিষ্যতের জন্য হেনরি বি পেরির ৮ সুপারিশ

সংগৃহীত ছবি

স্বাস্থ্য খাতের ভবিষ্যতের জন্য হেনরি বি পেরির ৮ সুপারিশ

অনলাইন ডেস্ক

বাংলাদেশের স্বাস্থ্য খাতের ভবিষ্যতের সমস্যা মোকাবিলায় ৮টি কঠিন কাজ বাংলাদেশকে হাতে নিতে হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের আন্তর্জাতিক স্বাস্থ্য শাখার জ্যেষ্ঠ সহযোগী হেনরি বি পেরি। শনিবার (২৬) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত এক বই প্রকাশ অনুষ্ঠানে তিনি এসব সুপারিশ করেন।  

সুপারিশগুলো হলো- উদ্ভাবন, স্বাস্থ্য খাতে অর্থায়ন বৃদ্ধি, একটি দৃঢ় প্রাথমিক স্বাস্থ্যসেবা পদ্ধতি গড়ে তোলা, কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের শক্ত পেশাদার হিসেবে গড়ে তোলা, অর্থায়ন বিকেন্দ্রীকরণ ও প্রাথমিক স্বাস্থ্যসেবার ক্ষমতা বৃদ্ধি, বিপর্যয়মূলক স্বাস্থ্য ব্যয় মোকাবিলার জন্য সব নাগরিকের জন্য বিমার ব্যবস্থা, গবেষণা জোরদার করা এবং দৃঢ় নাগরিক নজরদারি ব্যবস্থা গড়ে তোলা।

দেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ হেলথ ওয়াচ গত বছর ‘স্বাধীনতার পঞ্চাশ বছর: বাংলাদেশের স্বাস্থ্য খাতের বিকাশ’ শিরোনামে বই রচনা করে।

এর সঙ্গে যুক্ত ছিলেন ১০৩ জন দেশি ও প্রবাসী বিজ্ঞানী, গবেষক, শিক্ষক, চিকিৎসক ও সাংবাদিক। বইটি প্রকাশ করেছিল প্রথমা প্রকাশন। শনিবার বইটির ইংরেজি সংস্করণ প্রকাশ করা হয়।

নাগরিক সংগঠন বাংলাদেশ হেলথ ওয়াচ, প্রকাশনা সংস্থা ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, দাতা সংস্থা দ্য এশিয়া ফাউন্ডেশন, সুইডিস দূতাবাস ও ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথ যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানের প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, দীর্ঘদিনের লেগে থাকার ফলে স্বাস্থ্যে এই সাফল্য এসেছে। বাংলাদেশ শতাধিক দেশে ওষুধ রপ্তানি করে।

ঢাকায় সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে বলেন, সুইডেন স্বাস্থ্যের যে অর্জনের পেছনে ১০০ বছরের বেশি সময় দিয়েছে, বাংলাদেশ তা ৫০ বছরে করেছে।

স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ হেলথ ওয়াচের আহ্বায়ক আহমদ মোশতাক রাজা চৌধুরী। জনস্বাস্থ্যবিদ খায়রুল ইসলাম স্বাস্থ্য খাতে ডা. জাফরুল্লাহ চৌধুরীর অবদান নিয়ে কথা বলেন। নারী স্বাস্থ্য বিশেষজ্ঞ হালিদা হানুম আখতার ৫০ বছরে দেশে নারী স্বাস্থ্য নিয়ে কী কাজ হয়েছে এবং তাতে তাঁর কী ভূমিকা ছিল, তা বর্ণনা করেন। প্রকৌশলী মো. হামিদুল ইসলাম দেশে সম্প্রসারিত টিকাদান কর্মসূচির সাফল্যের ইতিহাস তুলে ধরেন। বাংলাদেশ ও বিশ্বস্বাস্থ্যে আইসিডিডিআরবি কী অবদান রেখেছে, সেই গল্প শোনান প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক তাহমিদ আহমেদ।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক