হঠাৎ উত্তপ্ত ইরান-আফগানিস্তান সীমান্ত, নিহত অন্তত ৩

সংগৃহীত ছবি

হঠাৎ উত্তপ্ত ইরান-আফগানিস্তান সীমান্ত, নিহত অন্তত ৩

অনলাইন ডেস্ক

ইরান ও আফগানিস্তানের মধ্যে একটি সীমান্ত চৌকির কাছে গোলাগুলির ঘটনা ঘটেছে। ইরানের সীমান্তরক্ষী বাহিনীর সঙ্গে তালেবানের গোলাগুলিতে অন্তত ৩ জন নিহত হয়েছে। দুই দেশের পানি নিয়ে বিরোধের মধ্যেই সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনা সম্প্রতি তীব্র আকারে পৌঁছেছে। খবর আলজাজিরার।

শনিবারের এই গোলাগুলিতে ইরানের দুই সীমান্তরক্ষী এবং একজন সশস্ত্র তালেবান সদস্য নিহত হন। এ ঘটনায় আফগানিস্তানের ক্ষমতায় থাকা তালেবান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর এক বিবৃতিতে দাবি করেছেন, ‘আজ নিমরোজ প্রদেশে আফগানিস্তানের দিকে গুলি ছুড়েছে ইরানি সীমান্ত বাহিনী। আত্মরক্ষার্থে পাল্টা প্রতিক্রিয়া দেখায় আফগান নিরাপত্তা বাহিনীও। ’

তিনি আরও বলেন, ‘পরিস্থিতি এখন স্বাভাবিক।

ইসলামিক আমিরাত (আফগানিস্তান) প্রতিবেশীর সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না। হামলায় উভয়পক্ষের একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হন। ’

তবে ইরানের সরকারি বার্তা সংস্থা (আইআরএনএ) পরে জানিয়েছে, ইরানের দুই সীমান্তরক্ষী প্রাণ হারিয়েছেন। তাদের দুই বেসামরিক নাগরিকও আহত হন।

অন্যদিকে তেহরান টাইমসের প্রতিবেদনে দাবি করা হচ্ছে, সংঘর্ষে ইরানের তিন নিরাপত্তারক্ষীর প্রাণ গেছে।

সীমান্ত নতুন করে পাল্টিপাল্টি হামলায় তেহরানের পক্ষ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ২০২১ সালের আগস্টে তালেবান আফগানিস্তানের শাসনক্ষমতা দখলের পর ইরান সীমান্তে বেশ কয়েকবার সংঘাত হয়েছে। কাবুলের তালেবান সরকারকে এখন পর্যন্ত স্বীকৃতি দেয়নি ইরান। সবশেষ সংঘাতের সঠিক পরিস্থিতি অস্পষ্ট।

news24bd/ARH