দেশে রাজনৈতিক স্থিতিশীলতা আছে বলেই উন্নয়ন নিশ্চিত হয়েছে: প্রধানমন্ত্রী

সংগৃহীত ছবি

দেশে রাজনৈতিক স্থিতিশীলতা আছে বলেই উন্নয়ন নিশ্চিত হয়েছে: প্রধানমন্ত্রী

জয়দেব দাশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শান্তিপূর্ণ, স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ দেশ ও মানুষের অর্থনৈতিক মুক্তি নিশ্চিত করে। ২০০৮ সালের পর থেকে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা আছে বলেই উন্নয়ন এবং আর্থসামাজিক উন্নতি নিশ্চিত হয়েছে। তিনি বলেন, বঙ্গবন্ধুর শান্তির দর্শনের পথেই তাঁর সরকার পরিচালিত হচ্ছে।

জাতির পিতার জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

যুদ্ধ বন্ধ করে অস্ত্র প্রতিযোগিতার অর্থে ক্ষুধার্ত শিশুদের খাদ্যের জোগান দেয়ারও আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় ১০ টাকা মূল্যের একটি বিশেষ ডাক টিকিট ও খামের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পিতার শান্তি পদকের সুবর্ণ জয়ন্তীতে কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, একজন মানুষ হয়ে সমগ্র মানুষের জন্য চিন্তা করা বঙ্গবন্ধুর শান্তির নীতিতে আজও তাঁর সরকার পররাষ্ট্রনীতি পরিচালনা করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অস্ত্র প্রতিযোগিতায় যে অর্থ ব্যয় হয় সেই অর্থ ক্ষুধার্ত শিশুদের খাদ্যের যোগানের দেয়া হোক।

তিনি বলেন, তাঁর প্রত্যাশা শান্তি ফিরে আসুক বিশ্বে।

রাজনৈতিক স্থিতিশীলতা দেশের উন্নয়ন নিশ্চিত করে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন ২০০৮ সালের পর থেকে রাজনৈতিক স্থিতিশীলতার কারণেই দেশের আর্থসামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন নিশ্চিত হয়েছে।

বঙ্গবন্ধুর কন্যা বলেন বঙ্গবন্ধুর দেখানো পথেই বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে তাঁর সরকার। এরই ধারাবাহিকতা আজ বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের শান্তিরক্ষী বাহিনীর অবস্থান শীর্ষে রয়েছে।

প্রসঙ্গত, পরাধীন, নির্যাতিত ও নিপীড়িত, বঞ্চিত এবং শোষিত মানুষের জোরালো সমর্থক স্বাধীনতাকামী বন্ধন মুক্তি ন্যায়পরায়ণ ও শান্তির জন্য সমগ্র জীবন উৎসর্গ করা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৩ সালের ২৩ মে বিশ্ব শান্তি পরিষদ জুলিও কুরি শান্তি পুরস্কারে ভূষিত করে। ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদের বিরুদ্ধে যুদ্ধে অসামান্য অবদানের জন্য ও জনহিতকর  কাজ এবং শান্তির জন্য বিশ্ব শান্তি পরিষদ ১৯৫০ সাল থেকে সম্মানিত ও বিশিষ্ট ব্যক্তি এবং সংগঠন প্রতিষ্ঠানকে জলীয় করি শান্তি পুরস্কার প্রদান করে আসছে।

news24bd/ARH