তুরস্কের ভাগ্য নির্ধারণী ভোট চলছে

সংগৃহীত ছবি

তুরস্কের ভাগ্য নির্ধারণী ভোট চলছে

অনলাইন ডেস্ক

তুরস্কের দ্বিতীয় দফার ভোট চলছে। রোববার স্থানীয় সময় সকাল ৮ টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। প্রথম দফা নির্বাচনে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পাওয়ায় তুরস্কের নির্বাচনী আইন অনুযায়ী দ্বিতীয় দফার ভোট গ্রহণ চলছে।  

রানঅফ নির্বাচনে ভোট দেবেন দেশটিতে ৬ কোটির বেশি মানুষ।

তাদের মধ্যে প্রায় ৫০ লাখ মানুষ প্রথমবারের মতো ভোটার হয়েছেন। সারাদেশে ভোটারদের জন্য ১ লাখ ৯১ হাজার ৮৮৫টি ব্যালট বাক্স স্থাপন করা হয়েছে।

তুরস্কের সুপ্রিম ইলেকশন কাউন্সিলের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা পর্যন্ত ১৮ লাখ ৯৫ হাজার ৪৩০ জন তুরস্কের নাগরিক বিদেশি মিশন ও কাস্টমস গেটে ভোট দিয়েছেন।

কূটনৈতিক মিশনগুলোতে বুধবার ভোটগ্রহণ শেষ হয়েছে এবং রোববার স্থানীয় সময় বিকেল ৫টা পর্যন্ত কাস্টমস গেটে ভোটগ্রহণ চলবে।

গত ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে বিদেশে থাকা মোট ১৮ লাখ ৩৯ হাজার ৪৭০ জন তুর্কি নাগরিক প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে ভোট দিয়েছিলেন।

যারা নিজ দেশে নির্ধারিত সময়ের মধ্যে ভোট দিতে পারবেন না, তারা রোববার বিকেল ৫টা পর্যন্ত কাস্টমস গেটে ভোট দিতে পারবেন। তুরস্কের প্রেসিডেন্ট প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জনগণকে ভোট দিতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

এক টুইট বার্তায় তিনি বলেন, 'আগামীকাল, আসুন আমরা গ্রেট তুরস্কের বিজয়ের জন্য একসঙ্গে ভোট দেই। গত ১৪ মে ফলাফল সেটিকে আমরা আরও শক্তিশালী করি। '

গত ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে এরদোয়ান পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট। কামাল কিলিজদারগলু পেয়েছিলেন ৪৪ দশমিক ৯৯ শতাংশ ভোট। ৫ দশমিক ২১ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে ছিলেন সিনান ওগান।

news24bd/ARH

এই রকম আরও টপিক