স্মার্টফোনে ছড়িয়ে পড়ছে ভয়ঙ্কর ভাইরাস, হাতিয়ে নিচ্ছে ব্যক্তিগত তথ্য

সংগৃহীত ছবি

স্মার্টফোনে ছড়িয়ে পড়ছে ভয়ঙ্কর ভাইরাস, হাতিয়ে নিচ্ছে ব্যক্তিগত তথ্য

অনলাইন ডেস্ক

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ঢুকে পড়ছে এক নতুন ভাইরাস (ম্যালওয়্যার)। ভারতের সাইবার নিরাপত্তা সংস্থা জানিয়েছে, এই ম্যালওয়্যারের নাম ‘দাম’। ভাইরাসটি ফোন নম্বর, কল রেকর্ড, ফোনের ক্যামেরা হ্যাক করে যা সহজেই চুরি করে নিচ্ছে যাবতীয় ব্যক্তিগত তথ্য। এ নিয়ে ভারতের সতর্কতা জারি করা হয়েছে।

খবর ইন্ডিয়া টুডের।

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন)-এর মতে, ফোনে থাকা ‘অ্যান্টি ভাইরাস’ সফটওয়্যারগুলোকে টেক্কা দিতে সক্ষম ‘দাম’। সহজেই অ্যান্টি ভাইরাসের নিরাপত্তার বেড়াজাল টপকে ফোনের তথ্য চুরি করতে পারে এই ভাইরাস।

সিইআরটি-ইন জানাচ্ছে, ইন্টারনেটে অজস্র ওয়েবসাইট আছে।

আর তার মধ্যে অনেকগুলো ব্যবহারের অনুপযোগী। সেই ওয়েবসাইটগুলোতেই লুকিয়ে বসে থাকছে এই ভাইরাস। আর যখনই কোনো ব্যবহারকারী ওই ওয়েবসাইটগুলোতে প্রবেশ করেন, তখনই ভাইরাস ফোনে ঢুকে যাচ্ছে।

সিইআরটি-ইনের এক কর্মকর্তা বলেন , ‘এক বার এই ভাইরাস ফোনে ঢুকে গেলে, তা ফোনের নিরাপত্তা বলয়কে নষ্ট করে এবং এক এক করে সংবেদনশীল তথ্য চুরির চেষ্টা করে। এক জন ব্যবহারকারী কোন কোন ওয়েবসাইটে গিয়েছে, তা-ও সহজেই জানতে পেরে যায় এই ভাইরাস। ’

তিনি আরও বলেন, ‘‘ভাইরাস ফোনের তথ্য চুরি করতে উন্নত মানের ‘এনক্রিপশন অ্যালগরিদম’ ব্যবহার করে । দাম ভাইরাস ফোনের কল রেকর্ডিং, নম্বর, ছবি, পাসওয়ার্ড, এসএমএস-সহ বিভিন্ন নথি সহজেই চুরি করে নিয়ে বাইরে পাঠিয়ে দিতে পারে। ’

কিন্তু কীভাবে এ ভাইরাস থেকে ফোনকে বাঁচাতে পারবেন ব্যবহারকারীরা? সিইআরটি-ইনের পরামর্শ অনুযায়ী, অবিশ্বস্ত এবং ভুয়া ওয়েবসাইটে প্রবেশ অবিলম্বে বন্ধ করতে হবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের।

পাশাপাশি, ভুয়া ইমেইল এবং এসএমএসে কোনও লিঙ্ক দেওয়া থাকলে, সেই লিঙ্ক না খোলার পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি ফোনে অত্যন্ত আধুনিক অ্যান্টি-ভাইরাসও ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

news24bd/ARH

এই রকম আরও টপিক