নির্বাচনমুখী হচ্ছে না আগামী বাজেট : পরিকল্পনা প্রতিমন্ত্রী

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

নির্বাচনমুখী হচ্ছে না আগামী বাজেট : পরিকল্পনা প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নির্বাচনকালীন বছর হলেও নির্বাচনমুখী হচ্ছে না আগামী অর্থবছরের বাজেট। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কর্মসংস্থান সৃষ্টি এবং চলমান অর্থনৈতিক সংকট থেকে উত্তরণই ২০২৩-২৪ অর্থবছরের মূল লক্ষ্য।

রোববার (২৮ মে) নিউজটোয়েন্টিফোরকে দেয়া একান্ত সাক্ষাতকারে এমনটা জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। অন্যদিকে অর্থনীতিবিদরা বলছেন, মূল্যস্ফীতি সামাল দেয়াই হবে বড় চ্যালেঞ্জ।

পরিকল্পনা প্রতিমন্ত্রী জানান, একদিকে বৈশ্বিক অস্থিরতা, অন্যদিকে লাগামহীন মূল্যস্ফীতি আর রিজার্ভ সংকটে টালমাটাল দেশের অর্থনীতি। মহামারির পর চলমান যুদ্ধের ধাক্কায় গত কয়েক বছরে দেশের অর্থনীতির সক্ষমতা কমেছে অনেক। তাই ইচ্ছা থাকলেও এবার উচ্চাভিলাষী বাজেট পরিকল্পনার দিকে যায়নি সরকার।

টানা তিন মেয়াদের শেষ বাজেট আওয়ামী লীগ সরকারের।

এর আগের দুই নির্বাচনী বছরে এমন চাপের মুখে বাজেট দিতে হয়নি কোন অর্থমন্ত্রীকে। এমন পরিস্থিতিতে চাপে থাকা অর্থনীতিকে টেনে তোলা নাকি নির্বাচনকে সামনে রেখে জনতুষ্টির বাজেট-এমন প্রশ্নে সরকারের এই নীতিনির্ধারকের সাফ জবাব, অর্থনীতির ক্ষতি হয় এমন সিদ্ধান্ত থাকছে না এবারের বাজেটে। যার অর্থ মূল্যস্ফীতিকে নিয়ন্ত্রণে এনে মানুষের কষ্ট কমিয়ে আনাই এবারের বাজেটের মূল উদ্দেশ্যে।

আগামী অর্থবছরে মূল্যস্ফীতির হার ছয় শতাংশে বেধে রাখার লক্ষ্য থাকছে বাজেটে। কিন্তু তা কতটা বাস্তবসম্মত সেই প্রশ্ন রেখেছেন অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য ও ড. মোস্তাফিজুর রহমান।

সরকার ভর্তুকি থেকে সরে আসার কথা বলা বললেও নতুন বাজেটেও বাড়ছে এর আকার। সুদ পরিশোধেও ব্যয় হবে বড় অংকের অর্থ। তাই উন্নয়ন বাজেটের আকার বাড়ানো যাচ্ছে না খুব একটা। তবে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৪ লাখ ৩৩ হাজার কোটি থেকে বেড়ে হচ্ছে ৫ লাখ কোটি টাকা।

news24bd.tv/FA