আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রুয়েট উপাচার্য

সংগৃহীত ছবি

আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রুয়েট উপাচার্য

অনলাইন ডেস্ক

শিক্ষকদের আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন।

রোববার রাত পৌনে ৯টার দিকে তিনি রেজিস্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেনের কাছে পদত্যাগপত্র জমা দেন। এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন রেজিস্ট্রার। তিনি বলেন, ‘পদত্যাগপত্র পেয়েছি।

এ বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে। ’

এর আগে অর্ধশতাধিক শিক্ষক তাদের পদোন্নতির দাবিতে রোববার বেলা ১১টা থেকে উপাচার্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেনকে তার দপ্তরে অবরুদ্ধ করে রাখেন। রাত পৌনে ৯টা পর্যন্ত তিনি সেখানেই অবরুদ্ধ অবস্থায় ছিলেন। অবশেষে চাপের মুখে তিনি পদত্যাগ করেন।

জানা গেছে, গত বছরের ৩০ জুলাই রুয়েটের সর্বোচ্চ প্রশাসনিক উপাচার্যের পদ শূন্য হয়ে যায়। এরপর ১০ মাস থেকে রুটিন দায়িত্বে অতিরিক্ত উপাচার্যের দায়িত্ব পালন করছিলেন অ্যাপ্লাইড সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিজ অনুষদের ডিন অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন।

আন্দোলনরত শিক্ষকদের অভিযোগ, ১১ মাস ধরে ক্যাম্পাসে উপাচার্য নেই। অভিভাবক না থাকায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে চরম স্থবিরতা নেমে এসেছে। এ ছাড়া সব শর্ত পূরণ করেও গত ১৫ মাসে অন্তত ৮০ জন শিক্ষক তাদের ন্যায্য পদোন্নতি ও আপগ্রেডেশন থেকে বঞ্চিত হচ্ছেন।

রুয়েট শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক রবিউল আউয়াল জানান, অধ্যাপক সাজ্জাদ হোসেনের নিয়োগে রুয়েটের নিয়ম লঙ্ঘন করা হয়। নিয়মে উল্লেখ আছে, প্রকৌশল অনুষদের শিক্ষক ছাড়া অন্য কেউ উপাচার্যের দায়িত্ব পালন করতে পারবেন না। কিন্তু তারপরও তাকে দায়িত্ব দেওয়া হয়।

news24bd.tv/SHS