আসছে করোনার বুস্টার টিকা 'ভিসিভি'

আসছে করোনার বুস্টার টিকা 'ভিসিভি'

নিজস্ব প্রতিবেদক

সারাদেশে এ পর্যন্ত ৩৬ কোটির বেশি টিকা দেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি। এর মধ্যে ১ম ডোজ ৮৮ শতাংশ, ২য় ডোজ ৮২ শতাংশ এবং তৃতীয় ডোজ দেয়া হয়েছে ৪০ শতাংশ।

সোমবার (২৯ মে) সচিবালয়ে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে এসব বলেন স্বাস্থ্যমন্ত্রী। গড়ে ৮৫ থেকে ৯০ ভাগ মানুষ করোনা টিকা নিয়েছে, যা উন্নত বিশ্বের চেয়ে বেশি বলেও জানান মন্ত্রী।

দেশের মোট জনসংখ্যার যা ৭২ শতাংশ।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, বুস্টার ডোজ হিসেবে ভ্যারিয়েন্ট কন্টেইনিং ভ্যাকসিন (ভিসিভি) নামে নতুন একটি টিকা আসছে দেশে।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর মাধ্যমে ভ্যাকসিন প্রস্তুতকারক কোম্পানি ফাইজার বাজারে আনছে এটি।  ইতোমধ্যে ৩০ লাখ টিকা এসেছে।

ট্রায়ালের কাজ শেষ হয়েছে।

নতুন টিকার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, এই টিকা দেয়া হবে ১৮ বছরের ঊর্ধ্বে যারা আছেন তাদেরকে তৃতীয় ডোজ হিসেবে। সেইসাথে যারা টিকা নেননি এমন ৬০ বছরের বেশি যারা আছেন তাদেরকে এবং সম্মুখ সারির যোদ্ধাদের।

স্বাস্থ্যমন্ত্রী জানান, বাংলাদেশ বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এ পর্যন্ত ১১ ভাগ টিকা পেয়েছে। দেশে টিকা উৎপাদনের কাজ চলছে। শিগগিরই দেশে টিকা উৎপাদন হবে।

এদিন ডেঙ্গু প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, দেশে এ পর্যন্ত ডেঙ্গু রোগী আছেন ১৭০০। এবছর মারা গেছেন ১৩ জন। গেল বছরের তুলনায় এ বছর ডেঙ্গু বেড়েছে পাঁচগুণ। দেশের সকল হাসপাতালগুলোকে ডেঙ্গু রোগীদের জন্য প্রস্তুত রাখা হয়েছে। সব বাহিনীসহ সেনাবাহিনীও ডেঙ্গু নিয়ে সতর্কতার জন্য কাজ করছে।

news24bd.tv/FA