বাজেটে এনবিআরকে জ্বালানি আমদানি শুল্ক কমানোর প্রস্তাব

ফাইল ছবি

বাজেটে এনবিআরকে জ্বালানি আমদানি শুল্ক কমানোর প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক বাজারের সাথে মিল রেখে জ্বালানি তেলের দাম কমানোর চিন্তা চলছে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, বাজেটে জ্বালানি পণ্যের আমদানি শুল্ক কমাতে এনবিআরকে প্রস্তাব দেয়া হয়েছে।

সোমবার (২৯ মে) বিদ্যুৎ ভবনে এক আলোচনায় তিনি এসব কথা বলেন। মূল্যস্ফীতি বেড়ে যাওয়ার আশঙ্কা থাকায় এই মুহূর্তে বিদ্যুৎ খাতে ভর্তুকি কমানো যাচ্ছে না বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, নতুন নতুন গ্যাস ক্ষেত্র থেকে গ্যাস পাওয়া যাচ্ছে। আগামী ২ থেকে তিন বছরের মধ্যে ৬ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে। তবে অর্থ সংকটের কারণে নতুন গ্যাস ক্ষেত্রে খনন করা যাচ্ছে না।

এর আগে এনবিআর সূত্র জানায়, আগামী অর্থবছরের জাতীয় বাজেটে সব ধরনের জ্বালানি তেল আমদানিতে আগাম কর প্রত্যাহার করে নেওয়া হতে পারে।

বর্তমানে এসব পণ্যের আমদানি পর্যায়ে ৫ শতাংশ আগাম কর দিতে হয়।

আগামী ১ জুন বাজেট দেবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সেদিন এই ঘোষণা এলে নিয়ম অনুযায়ী সঙ্গে সঙ্গে তা কার্যকর হয়ে যাবে। বর্তমানে অকটেন, পেট্রোল, ডিজেল, কেরোসিনসহ সব ধরনের জ্বালানি তেলে আমদানি পর্যায়ে ১০ শতাংশ আমদানি শুল্ক, ১৫ শতাংশ ভ্যাটসহ অগ্রিম আয়কর, আগাম ভ্যাট আছে। আগাম কর কমালে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) আমদানি খরচ কিছুটা কমবে।

news24bd.tv/FA