‘দুর্নীতি প্রতিরোধে গবেষণা করছে দুদক’

সভায় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ

‘দুর্নীতি প্রতিরোধে গবেষণা করছে দুদক’

নিজস্ব প্রতিবেদক

খাতভিত্তিক অডিট প্রতিবেদন ও দুর্নীতির উৎস চিহ্নিত করে তা প্রতিরোধে গবেষণা করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  

আজ (৩০ সেপ্টেম্বর, রোববার) দুদক কার্যালয়ে শিক্ষা, স্বাস্থ্য, পররাষ্ট্র মন্ত্রণালয়, পানি উন্নয়ন বোর্ড এবং স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের ওপর কমিশনের প্রথম গবেষণা কার্যক্রমের বিষয়ে এক সভায় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ এ তথ্য জানান।

তিনি বলেন, ‘শিক্ষা ,স্বাস্থ্য, পররাষ্ট্র মন্ত্রণালয়, পানি উন্নয়ন বোর্ড এবং স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের কার্যক্রমের ওপর পরিচালিত প্রতিটি অডিট আপত্তিসহ সামগ্রিক অডিট কার্যক্রমে যেসব দুর্নীতি বা অনিয়মের উৎস উন্মোচিত হয় অথবা যেসব দুর্নীতির উৎস অজানা থেকে যায়, সেগুলো ফোকাস গ্রুপ ডিসকাশনসহ অন্যান্য রিসার্চ টুলস ও কৌশল ব্যবহার করে সুনির্দিষ্টভাবে দুর্নীতির উৎস উন্মোচন করতে হবে এবং তা প্রতিরোধ ও দমনে সুনির্দিষ্ট গবেষণালব্ধ সুপারিশ প্রণয়ন করতে হবে। ’

কমিশনের কার্যক্রম সম্পর্কে দুদক চেয়ারম্যান বলেন, ‘দুর্নীতি দমন কমিশন শুধু মামলা-মোকদ্দমার মাধ্যমে দুর্নীতির বিরুদ্ধে কার্যক্রম পরিচালনা করছে না, বরং দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতা, পদ্ধতিগত সংস্কার, জনগণের অন্তর্ভুক্তিমূলক অভিগমন এবং সর্বশেষ প্রতিষ্ঠানভিত্তিক গবেষণার মাধ্যমে দুর্নীতির উৎস চিহ্নিত করে তা প্রতিরোধে কার্যক্রম পরিচালনা করছে।

দুর্নীতি দমনে কমিশনের বহুমুখী পদ্ধতি চালু রয়েছে। ’

তিনি বলেন, ‘স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের একটি অন্যতম মাধ্যম অডিট । তবে দুর্ভাগ্যজনক হলেও সত্য, অনেকেই অডিট নিয়ে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ করেন। তাই কমিশনের এই গবেষণাটি হতে হবে নির্মোহ, বস্তুনিষ্ঠ এবং সব ধরনের দুর্নীতির উৎস উন্মোচন, তা প্রতিরোধ এবং দমনের সুনির্দিষ্ট সুপারিশ সংবলিত দলিল।

সভায় গবেষক ড. মো. নুরুজ্জামান তার গবেষণার প্রাথমিক তথ্য-উপাত্ত উপস্থাপন করেন।

সভায় আরও বক্তব্য রাখেন দুদক কমিশনার এএফএম আমিনুল ইসলাম, ড. মো. মোজাম্মেল হক খান, মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ, মহাপরিচালক (মানিলন্ডারিং) মো. আতিকুর রহমান খান, গবেষক ড. মো. নুরুজ্জামান প্রমুখ।

উল্লেখ্য, এবারই প্রথম গবেষণা কার্যক্রম হাতে নিয়েছে দুদক এবং গবেষকরা গেল মার্চ মাস থেকে গবেষণা কার্যক্রম শুরু করেছেন।  


অরিন▐ NEWS24 

সম্পর্কিত খবর