রাবিতে প্রক্সি দেওয়ার সময় আটক ৭

সংগৃহীত ছবি

রাবিতে প্রক্সি দেওয়ার সময় আটক ৭

রাজশাহী প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষায় অন্যের হয়ে প্রক্সি দেওয়ার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ৭ জনকে আটক করা হয়েছে। সকালে পরীক্ষা শুরু হওয়ার পর প্রতি শিফটের পরীক্ষা থেকেই একের পর এক তাদেরকে আটক করা হয়। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের জিজ্ঞাসাবাদে একজন বাদে অন্যরা জালিয়াতির বিষয়টি স্বীকার করেন। ঘটনায় প্রশাসনের পক্ষ থেকে একটি মামলা দায়েরের প্রস্তুতি চলমান রয়েছে।

‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় তানভীর আহমেদের হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী স্বপন হোসাইন, মো. তানভীর আহমেদের হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী এনামুল হক, মো. মাইনুল ইসলামের হয়ে মো. বিদ্যুৎ হাসান, তাহমিদ বন সাদমানের হয়ে সোহানুর রহমান এবং জাহিদ আল হাসান সিয়ামের হয়ে মো. হোসাইন অংশ নিয়েছেন।

এছাড়া আটককৃত মো. আব্দুর রাকিব প্রকৃত পরীক্ষার্থী হলেও তার রেজিস্ট্রেশনে অন্যের ছবি পাওয়া যায়। আটককৃত অপর পরীক্ষার্থীর তথ্য আইন-শৃংখলা রক্ষাকারী কর্তৃপক্ষ যাচাই-বাছাই করছে।

কেউ টাকা বা বন্ধুত্বের খাতিরে এ কাজগুলো করেছে।

আটকদের মধ্যে ৬ জন জালিয়াতির কথা স্বীকার করেছেন। আরেকজনের তথ্য যাচাই চলছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে মামলার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

এ বছর বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের সূক্ষ্ম নজরদারির কারণে তাদেরকে আটক করা সম্ভব হয়েছে। তারা সফটওয়্যারের মাধ্যমে ছবি ও অন্যান্য তথ্য যাচাই-বাছাই করে প্রশাসনকে তথ্য দিয়েছে। তাদের পেছনে কারা রয়েছেন সেটি আইনশৃঙ্খলা বাহিনী খতিয়ে দেখবে।

news24bd.tv/SHS