উত্তর কোরিয়ার গোয়েন্দা কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ প্রচেষ্টা ব্যর্থ

সংগৃহীত ছবি

উত্তর কোরিয়ার গোয়েন্দা কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ প্রচেষ্টা ব্যর্থ

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার চালানো একটি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। যে রকেটে করে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করা হয়েছে, দ্বিতীয় ধাপে সেটিতে সমস্যা দেখা দেয়। পরে রকেটটি ধ্বংস হয়ে সাগরে পড়েছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ এ তথ্য জানিয়েছে।

বুধবার স্থানীয় সময় সকালে কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণের প্রচেষ্টা চালায় উত্তর কোরিয়া। এতে সফল হলে এটাই হতো দেশটির প্রথম গোয়েন্দা কৃত্রিম উপগ্রহ।

কেসিএনএ জানিয়েছে, উত্তর কোরিয়ার তৈরি ‘চল্লিমা-১’ নামের একটি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ প্রচেষ্টা রকেটের ইঞ্জিন ও জ্বালানি সিস্টেমে সমস্যার কারণে ব্যর্থ হয়েছে।

উত্তর কোরিয়ার এটি ষষ্ঠ কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ প্রচেষ্টা ছিল।

২০১৬ সালে দেশটির প্রথমবার কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের প্রচেষ্টা চালায়। গোয়েন্দা কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের প্রথম প্রচেষ্টা ব্যর্থ হওয়ার বলা হচ্ছে যে, যত তাড়াতাড়ি সম্ভব এটি আবারও উৎক্ষেপণের চেষ্টা করা হবে।

বিবিসি জানিয়েছে, ৩১ মে থেকে ১১ জুনের মধ্যে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের সময় নির্ধারণ করেছিল উত্তর কোরিয়া। দেশটির রকেট উৎক্ষেপণের পরপরই জাপান ও দক্ষিণ কোরিয়া তাদের বাসিন্দাদের সতর্ক করে।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী বলছে, উত্তর কোরিয়ার ছোড়া রকেট মাঝ আকাশের ধ্বংস হয়ে গেছে। এটি উৎক্ষেপণের পরপরই রাডার থেকে হারিয়ে যায়।

গত মঙ্গলবার উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দল সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান রি পিয়ং চোল কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের ঘোষণা দিয়ে বলেন, এটা যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বেপরোয়া সামরিক কর্মকাণ্ডের জবাব। তিনি অভিযোগ করেন, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া আগ্রাসনের জন্য তাদের বেপরোয়া উচ্চাকাঙ্ক্ষা প্রকাশ্যে প্রকাশ করছে।

news24bd.tv/SHS