পুতিনের অভিযোগ, রাশিয়ানদের ভয় দেখানোর চেষ্টা করছে ইউক্রেন

সংগৃহীত ছবি

পুতিনের অভিযোগ, রাশিয়ানদের ভয় দেখানোর চেষ্টা করছে ইউক্রেন

অনলাইন ডেস্ক

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাজধানী মস্কোতে ইউক্রেনের চালানো ড্রোন হামলার পর অভিযোগ করে বলেছেন, ইউক্রেন রাশিয়ান নাগরিকদের ভয় দেখানোর চেষ্টা করছে। খবর বিবিসির।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার রাজধানী মস্কোতে ড্রোন হামলার প্রতিক্রিয়ায় বলেছেন, বেসামরিক নাগরিকদের হামলার লক্ষ্যবস্তু করা হয়েছে। তবে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সন্তোষজনকভাবে সেই হুমকি মোকাবিলা করেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, অন্তত আটটি ড্রোন সামান্য ক্ষতি করেছে। যদিও এই হামলার দায় অস্বীকার করেছে কিয়েভ।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর এবারই প্রথম রাশিয়ার রাজধানী শহরটি একাধিক ড্রোন হামলার লক্ষ্যবস্তু হলো। মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন বলেছেন, কেউ গুরুতর আহত হয়নি।

বেশ কয়েকটি ড্রোন মস্কোর অভিজাতপূর্ণ পশ্চিম শহরতলীতে পড়ে। এখানে সাধারণত সিনিয়র রুশ কর্মকর্তারা বসবাস করেন।

রাশিয়ান টিভিতে বক্তৃতাকালে প্রেসিডেন্ট পুতিন বলেন, সাম্প্রতিক দিনগুলোতে ইউক্রেনের সামরিক গোয়েন্দা সদর দপ্তরে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়ায় এই হামলাটি চালানো হয়েছে। অবশ্য আসলেই এ ধরনের কোনো হামলা হয়েছে কিনা বিবিসি স্বাধীনভাবে তা যাচাই করতে পারেনি।

পুতিন বলেন, ‘(ওই হামলার) প্রতিক্রিয়ায়, কিয়েভ সরকার এক ভিন্ন পথ বেছে নিয়েছে। আর সেটি হচ্ছে রাশিয়াকে ভয় দেখানোর চেষ্টার পথ, রাশিয়ার নাগরিকদের ভয় দেখানো এবং আবাসিক ভবনগুলোর বিরুদ্ধে বিমান হামলার পথ। ’

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘এটি স্পষ্টতই সন্ত্রাসী কার্যকলাপের লক্ষণ। তারা আমাদেরকে উস্কানি দিচ্ছে। ’

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কিয়েভের প্রতি পশ্চিমা দেশগুলোর সমর্থন ‘ইউক্রেনের নেতৃত্বকে সন্ত্রাসবাদসহ আরও বেপরোয়া অপরাধমূলক কাজের দিকে ঠেলে দিচ্ছে’।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, মস্কোতে হামলার লক্ষ্যে ধেয়ে আসা আটটি ড্রোনের সবগুলোকেই বাধা দেওয়া হয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, ‘এই আটটির মধ্যে তিনটি ড্রোনকে ইলেকট্রনিক ওয়্যারফেয়ার দিয়ে পরাভূত করা হয়েছে। পরে সেগুলো নিয়ন্ত্রণ হারায় এবং যে লক্ষ্যবস্তুর দিকে তারা ধেয়ে যাচ্ছিল তা থেকে বিচ্যুত হয়। ’

এছাড়া মস্কো অঞ্চলে প্যান্টসির-এস সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম দিয়ে আরও পাঁচটি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয় বলে মন্ত্রণালয় জানিয়েছে।

news24bd.tv/SHS