শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ০৬ ঘণ্টা ৪৮ মিনিট আগে

মুক্তিযোদ্ধার কণ্ঠে শিক্ষার্থীরা শুনলো মুক্তিযুদ্ধের বীরত্বগাঁথা 

জে এম রউফ▐ বগুড়া প্রতিনিধি

মুক্তিযোদ্ধার কণ্ঠে শিক্ষার্থীরা শুনলো মুক্তিযুদ্ধের বীরত্বগাঁথা 

বগুড়ায় স্কুল শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের গল্প শুনালেন বীর মুক্তিযোদ্ধারা। বিশ্বসাহিত্য কেন্দ্র বগুড়ার উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক কর্মসূচি ‘মুক্তিযুদ্ধের গল্প শোন’ অনুষ্ঠানে এই বীরত্বগাঁথা শুনিয়েছেন বীর মুক্তিযোদ্ধা কামরুল হাসান মোজাম। 

বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে বগুড়া জেলা প্রশাসনের সহযোগিতায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্বে শিক্ষার্থীরা বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে অর্জন করেছে মুক্তিযুদ্ধের বই পুরস্কার।

আজ (৩০ সেপ্টেম্বর,রোববার) বিকেলে আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বগুড়া জেলা প্রশাসক নূরে আলম সিদ্দিকী। বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাবেয়া খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্বসাহিত্য কেন্দ্র বগুড়ার উপদেষ্টা মুক্তিযোদ্ধা ডাক্তার আরশাদ সায়ীদ। 

বিশ্বসাহিত্য কেন্দ্র বগুড়ার সমন্বয়কারী এ টি এম রাশেদুল ইসলামের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জে এম রউফ। 

মুক্তিযোদ্ধা মোজাম তার বক্তব্যে বগুড়ায় বিভিন্ন অপারেশনের তথ্য তুলে ধরেন গল্প আকারে। তার অপারেশনের মধ্যে ছিল বিদ্যুৎ ব্যবস্থা বিকলে ট্রান্সমিটার ধ্বংস, রেল যোগাযোগ বিচ্ছিন্নে মাইন বিস্ফোরণ, মাসুদ নগরের শহীদ মাসুদের সহযোদ্ধা হিসেবে অপারেশনের ঘটনা। মুক্তিযোদ্ধা তার গল্পে শোনান ১৯৭১ এর বীরত্বগাঁথার সঙ্গে মিশে থাকা আবেগ এবং জীবনবাজি রেখে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার কথা।

ধারাবাহিকভাবে এ অনুষ্ঠান বগুড়া জেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে। ‘মুক্তিযুদ্ধের গল্প শোন’ কর্মসূচিতে এ পর্যন্ত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ২৭০০জন শিক্ষার্থী অংশ নিয়েছে।


রউফ▐ অরিন▐ NEWS24

মন্তব্য