শুধু কীটনাশক প্রয়োগে ডেঙ্গু মোকাবিলা সম্ভব নয়: তাপস

শুধু কীটনাশক প্রয়োগে ডেঙ্গু মোকাবিলা সম্ভব নয়: তাপস

অনলাইন ডেস্ক

ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে ঘরে ঘরে লিফলেট বিতরণের উদ্যোগের কথা জানিয়েছেন রাজধানীর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। শুধু কীটনাশক প্রয়োগ করে ডেঙ্গু রোগ মোকাবিলা বা এডিস মশার বিস্তার রোধ সম্ভব নয় বলেও জানান তিনি। বলেছেন, আসন্ন বর্ষা মৌসুমকে মাথায় নিয়ে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আমরা সচেতনতামূলক গণ লিফলেট বিতরণ কার্যক্রম নিয়েছি। আমরা ঘরে ঘরে এই লিফলেট বিতরণ করতে চাই।

বুধবার (৩১ মে) দুপুরে বাসাবো বৌদ্ধ মন্দির সংলগ্ন সংঘনায়ক শুদ্ধানন্দ সড়কের নামফলক উন্মোচন, সড়ক উদ্বোধন এবং বৌদ্ধ মন্দির সংলগ্ন এলাকায় ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টিতে গণ লিফলেট বিতরণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এ কথা বলেন।

ডেঙ্গু রোগ প্রতিরোধে ঢাকাবাসীকে সচেতন হওয়ার অনুরোধ জানিয়েছেন ঢাদসিক মেয়র।

‘আপনার বাসা-বাড়ি,স্থাপনার অভ্যন্তরে যে পানি জমে বা বৃষ্টির ফলে যে পানি জমে, নিয়মিতভাবে প্রতিদিন, জমা পানি ফেলে দিন। কোথাও যদি আমরা পানি জমতে না দেই, তাহলে এই এডিস মশার বিস্তার ও  ডেঙ্গু রোগ প্রতিরোধ করতে পারব’, বলেন ব্যারিস্টার শেখ তাপস।

এক প্রশ্নের জবাবে মেয়র তাপস বলেন, মশক নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে দুই সিটি করপোরেশনেরই কীটনাশক কমিটি রয়েছে। কমিটিতে বিভিন্ন পর্যায়ের বিশেষজ্ঞরা রয়েছেন। কমিটির বিশেষজ্ঞদের মতামত ও সুপারিশের ভিত্তিতে আমরা পুরো বছরের কীটনাশক আমদানি ও মজুত করেছি। এছাড়াও ২০২০ সালের পর হতে আমাদের কীটনাশকের মান নিয়ে কোনো প্রশ্ন নেই।

news24bd.tvতৌহিদ

এই রকম আরও টপিক