ইউক্রেনকে ৩০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

সংগৃহীত ছবি

ইউক্রেনকে ৩০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

কিয়েভে চলমান নজিরবিহীন রুশ ড্রোন হামলার মধ্যেই ইউক্রেনকে ৩০০ মিলিয়ন ডলার সামরিক সহায়তার অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সামরিক সহায়তা প্যাকেজে ড্রোনের জন্য অতিরিক্ত গোলাবারুদ ও অন্যান্য সমরাস্ত্র পাঠানো হবে।  

মার্কিন কর্মকর্তারা বলছেন, মার্কিন ড্রোন বা অস্ত্র দিয়ে রুশ ভূখণ্ডে হামলা করা হয়েছে এমন নজির নেই। মস্কোতে যে ড্রোন হামলা হয়েছে তার জন্য ইউক্রেনকে দায়ি করা হলেও তা অস্বীকার করেছে দেশটি।

কর্মকর্তারা আরও বলেন, কিয়েভকে এটা পরিষ্কার করেই বলা হয়েছে যে- মার্কিন অস্ত্র দিয়ে রুশ ভূখণ্ডে হামলা করা যাবে না।  

হোয়াইটহাউজের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, কোথায় হামলা করতে হবে বা কোথায় হামলা করা যাবে না তা আমরা তাদের (ইউক্রেনকে) বলে দেই না। এই সিদ্ধান্ত ইউক্রেন প্রেসিডেন্ট ও তার সামরিক কমান্ডাররাই এ সিদ্ধান্ত নিয়ে থাকেন। তিনি আরও বলেন, এ বিষয়ে আমাদের অবস্থান স্পষ্ট- আমরা রুশ ভূখণ্ডে হামলাকে সমর্থন করি না।

 

নতুন এই সামরিক প্যাকেজে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যাবস্থাকে গুরুত্ব দেওয়া হয়েছে। সহায়তা প্যাকেজে হিমার্স ও প্যাট্রিয়ট প্রতিরক্ষা ব্যবস্থার গোলাবারুদ রয়েছে। এছাড়া রয়েছে অ্যাভেঞ্জার ও স্ট্রিংগার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, বর্মভেদী গোলা, ক্ষেপণাস্ত্র ও ৩০ মিলিয়ন রাউন্ড গুলি।  

news24bd/ARH