ওজন কমাতে ৩ খাবার  

সংগৃহীত ছবি

ওজন কমাতে ৩ খাবার  

অনলাইন ডেস্ক

ওজন কমাতে অনেক কিছুই তো চেষ্টা করলেন। সুফল হচ্ছে না। তবে এবার কয়েকটি সহজলভ্য উপকরণে তৈরি খাবারের রেসিপি থাকছে। এসব ঘরোয়া খাবারেই কমতে পারে আপনার ওজন।

১। মেথি পরোটা

উপকরণ: আটা ৮ টেবিল চামচ, কসুরি মেথি বা শুকনা মেথিশাক ২ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ চা–চামচ, ধনেগুঁড়া ১ চা–চামচ, জোয়ান/জইন ১ চা–চামচ, কাঁচা মরিচকুচি ১টি, তেল/ঘি ১ চা–চামচ, সেদ্ধ বরবটি ২ কাপ, লবণ স্বাদমতো।

প্রণালি: একটি পাত্রে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার এতে অল্প অল্প করে পানি মিশিয়ে খামির তৈরি করে ২০ মিনিট ঢেকে রাখতে হবে।

এরপর মাঝারি আকারের ডো নিয়ে পরোটা বেলে নিতে হবে। তাওয়া মাঝারি তাপে গরম হলে তাতে পরোটা সেঁকে নিতে হবে। ভাজার সময় অল্প ঘি দিয়ে ভাজতে হবে। গরম-গরম এই পরোটা আচার বা রায়তা দিয়ে পরিবেশ করতে পারেন।

২। ডিমের চাট

উপকরণ: সেদ্ধ ডিম ৩টি, চিলি সস ১ চা–চামচ, টমেটো কেচাপ ১ টেবিল চামচ, পেঁয়াজকলি ১ টেবিল চামচ, তেঁতুলের কাথ ৩ চা–চামচ, কাঁচা মরিচ ১টি, লেবুর রস ১ চা–চামচ, ভাজা জিরাগুঁড়া ১ চা–চামচ, লবণ পরিমাণমতো।  

প্রণালি: একটি পাত্রে টমেটো কেচাপ, চিলি সস, লেবুর রস, লবণ, তেঁতুলের কাথ, জিরাগুঁড়া মিশিয়ে নিন। আরেকটি পাত্রে সেদ্ধ ডিম পছন্দমতো টুকরা করে নিন। এর ওপরে বানানো সসের মিশ্রণ ঢেলে মিশিয়ে নিন। ওপরে ছড়িয়ে দিন পেঁয়াজকলি। হয়ে গেল মজাদার এবং পুষ্টিকর ডিমের চাট।

৩। তিসির রায়তা

উপকরণ: তিসি/ ফ্লাক্স সিডগুঁড়া ৩ টেবিল চামচ, কুচি করা লাউ ৩ কাপ, পুদিনাপাতার কুচি আধা কাপ, লো ফ্যাট টক দই ১ কাপ, পানি ১ কাপ, ভাজা জিরার গুঁড়া দেড় চা–চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি: লাউয়ের সঙ্গে পানি মিশিয়ে ৪ মিনিট ফুটিয়ে নিন। লাউ ঠান্ডা করে নিন। আরেকটি পাত্রে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণে লাউ মিশিয়ে ফ্রিজে রেখে ঘণ্টাখানেক ঠান্ডা করে নিন। চাইলে ওপরে নোনতা বুন্দিয়া ছড়িয়ে পরিবেশন করতে পারেন।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

news24bd.tv/রিমু   

এই রকম আরও টপিক