এলপিজির দাম কমল

এলপিজির দাম কমল

অনলাইন ডেস্ক

তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) দাম কমানো হলো। ১২ কেজি সিলিন্ডারের দাম ১৬১ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৭৪ টাকা। যা গত মে মাসে ছিল ১২৩৫ টাকা। ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই কমানো হয়েছে।

একইভাবে কমেছে অটোগ্যাসের দামও। নির্ধারিত দাম আজ বৃহস্পতিবার (১ জুন) সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

আজ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) হলরুমে এক সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করেন কমিশনের চেয়ারম্যান মো. নূরুল আমিন। এ সময় উপস্থিত ছিলেন কমিশনের সদস্য কামরুজ্জামান, ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ড. মো. হেলাল উদ্দিন, আবুল খায়ের মো. আমিনুর রহমান, বিইআরসির সচিব ব্যারিস্টার মো. খলিলুর রহমান খান।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। সেটি আগের দাম ৫৯১ টাকাই রয়েছে।

এদিকে জুন মাসে অটোগ্যাসের দাম ৫৭ টাকা ৫২ পয়সা থেকে কমিয়ে ৫০ টাকা শূন্য ৯ পয়সা  নির্ধারণ করা হয়েছে।

বিইআরসি জানায়, জুন মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) প্রতি মেট্রিক টন যথাক্রমে ৪৫০ মার্কিন ডলার এবং ৪৪০ মার্কিন ডলার করে ধরা হয়েছে।

বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারের এলপিজির দামও বেড়েছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় মে মাসে প্রতি লিটারের দাম নির্ধারণ করা হয়েচে শূন্য দশমিক ১৯১৭ পয়সা। যা জানুয়ারি মাসে ছিল শূন্য দশমিক ২২ পয়সা, ফেব্রুয়ারি মাসে বেড়ে হয় শূন্য দশমিক ২৭ পয়সা। মার্চ মাসে ছিল শূন্য দশমিক ২৬ পয়সা। এপ্রিল মাসে শূন্য দশমিক ২১ পয়সা। আর মে মাসে বেড়ে শূন্য দশমিক ২২ পয়সা হয়েছিল।

news24bd.tvতৌহিদ

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়