গরিববান্ধব বাজেটে কমলো যেসবের দাম

সংগৃহীত ছবি

গরিববান্ধব বাজেটে কমলো যেসবের দাম

নিজস্ব প্রতিবেদক

২০২৩-২০২৪ অর্থবছরের বাজেট গরিববান্ধব হবে বলে উল্লেখ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। চলতি বছরের বাজেটে বিভিন্ন পণ্যর দাম বাড়ানোর প্রস্তাব দেয়া হলেও এবার কমছে বেশ কিছু পণ্যের দাম।

চলতি বাজেটে অল্প কিছু পণ্যের দাম কমেছে। সরকার যেসব পণ্যে শুল্ককর অব্যাহতির ঘোষণা দিয়েছে সেগুলোর উল্লেখযোগ্য কয়েকটিতে কমানো হয়েছে দাম।

তন্মধ্যে রয়েছে মিষ্টান্ন, বেকারি, কৃষিজ পণ্যসহ বিভিন্ন ওষুধ।

চলতি বাজেটে প্রাধান্য পেয়েছে মিষ্টান্নর দাম। কাঙ্ক্ষিত রাজস্ব আদায়ের লক্ষ্যে মিষ্টান্ন সেবার মূসক হার অর্ধেকে নামিয়ে এনেছে সরকার। এ খাতে ১৫ শতাংশ ভ্যাট বরাদ্দ থাকলেও নতুন অর্থবছরে এটি ৭.৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

কৃষিজ পণ্যর মধ্যে রাইস ট্রান্সপ্লান্টার, ড্রায়ার, পটেটো প্লান্টার ও সব রকম স্প্রেয়ার মেশিনে আগাম কর অব্যাহতির প্রস্তাব দেন অর্থমন্ত্রী। ফলে এসব যন্ত্রপাতির দাম কমবে বলে মনে করা হচ্ছে। সেইসাথে সার, বীজ, কীটনাশক আমদানিতে শুল্কহার অপরিবর্তিত রাখা হয়েছে।

এছাড়া ম্যালেরিয়া ও যক্ষা নিরোধক ওষুধ এর উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতি প্রদানের প্রস্তাব দেন অর্থমন্ত্রী। এছাড়া ক্যান্সার রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের ১০০টি কাঁচামাল ও ডায়াবেটিক ওষুধের ৩টি কাঁচামাল করছাড়ের আওতায় আনা হয়েছে।

অন্যান্য পণ্যর মধ্যে বাজেটে বিমানের ইঞ্জিন ও যন্ত্রাংশ, পশুখাদ্যের কাঁচামাল, অপটিক্যাল ফাইবার ও আমদানিকৃত কন্টেইনারে করছাড়ের প্রস্তাব করায় এসব পণ্যের দাম কমতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে এ প্রস্তাব দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের ঘাটতি ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা; যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক