কুয়েতে যেতে ইচ্ছুকদের বিষয়ে যে সিধান্ত নিলো দেশটির সরকার

সংগৃহীত ছবি

কুয়েতে যেতে ইচ্ছুকদের বিষয়ে যে সিধান্ত নিলো দেশটির সরকার

অনলাইন ডেস্ক

কর্মী হিসেবে কুয়েতে যেতে ইচ্ছুকদের দক্ষতা ও শিক্ষাগত যোগ্যতা যাচাই করা হবে অনলাইনে। ভিসা পাওয়ার আগে এবং নিজ দেশে অবস্থান কালেই এমন যাচাইবাছাই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে অভিবাসনপ্রত্যাশী কর্মীদের। স্থানীয় সময় বুধবার নতুন এই পরিকল্পনার কথা জানিয়েছে দেশটির পরিকল্পনা ও উন্নয়নবিষয়ক সু্প্রিম কাউন্সিলের মহাসচিব ড. খালেদ মাহাদী। খবর কুয়েত টাইমস

তিনি বলেন, ‘অভিবাসী ও প্রবাসী কর্মীদের ঢেলে সাজানোর অংশ হিসেবে এ ধরনের ব্যবস্থা দেয়া হবে। কুয়েতে আসতে ইচ্ছুক কর্মীদের যোগ্যতা যাচাই করার উদ্দেশ্য হচ্ছে তিনি কোন স্থানে বা কোন জায়গায় কাজের জন্য সবচেয়ে বেশি উপযুক্ত তা আগে-ভাগে জেনে নেওয়া। ’

‘আমরা চাই না যিনি নিজ দেশে ট্রাক চালানোয় দক্ষ তিনি কুয়েতে এসে ইঞ্জিনিয়ারিংয়ের কাজে যুক্ত হোক। ’

দেশটির জাতীয় মানবাধিকার সংস্থার সদস্য ড. আবদুল রেধা আসারি জানিয়েছেন, নতুন এই প্রক্রিয়ায় নাগরিক ও প্রবাসীকর্মীদের অধিকার যাতে খর্ব না হয় তা তারা পর্যালোচনা করবে।

কুয়েতে আন্তর্জাতিক অভিবাসী সংস্থার প্রধান মাজেন আবদেলহাসেন বলেন, এমন ব্যবস্থা উপসাগরীয় দেশগুলোতে প্রবাসীদের অধিকার নিশ্চিত করবে।

এদিকে, বিভিন্ন অভিযোগে কুয়েত থেকে নিজ দেশে পাঠিয়ে দেয়া প্রবাসী কর্মীর সংখ্যা এ বছর দ্বিগুণ হবে বলে জানা গেছে। গত বছর এমন বিতাড়িত কর্মীর সংখ্যা ৩০ হাজার হলেও চলতি বছর এই সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যাবে।

এদের মধ্যে রয়েছে, যাদের আবাসিক পাসের মেয়াদ ফুরিয়ে গেছে তবে এখনও নবায়ন করা হয়নি, অভিযুক্ত ও পলাতক আসামি।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডারসেক্রেটারি লেফ. জেনারেল আনোয়ার আল-বারজাজ জানিয়েছেন, সব নাগরিক ও প্রবাসীদের বাধ্যতামূলক বায়েমেট্রিক স্ক্যানিংয়ের আওতায় আনা হবে।   

জনসংখ্যার ভারসাম্যহীনতা সঠিক পর্যায়ে আনার পরিকল্পনার অংশ হিসেবে কুয়েতে আসার আগে প্রবাসীদের জন্য এমন ‘দক্ষতা যাচাই পরীক্ষা’ নেয়ার কথা জানিয়েছে দেশটির অভিবাসন সংশ্লিষ্ট কর্তৃপকষ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, নতুন আগতদের ওয়ার্ক পারমিট দেয়া ও নবায়নের শর্ত হিসেবে এই পরীক্ষা নেয়া হতে পারে। কুয়েতি নাগরিকদের বেকারত্ব দূর করার অংশ হিসেবে প্রবাসী শ্রমিক ও দেশটির নাগরিকদের মধ্যে ভারসাম্য ফিরিয়ে আনতে এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

কুয়েতে বর্তমানে আড়াই লাখ বাংলাদেশি প্রবাসী কাজ করছেন। দেশটিতে প্রবাসী শ্রমিকের সংখ্যায় প্রথম অবস্থানে ভারত, দ্বিতীয় অবস্থানে রয়েছে মিশর। বাংলাদেশের অবস্থান তৃতীয় হলেও বর্তমানে ভিসা জটিলতার কারণে সহজে কুয়েত প্রবেশ করতে পারছেন না বাংলাদেশিরা।

news24bd.tv/aa