‘‌আইফোনসহ যে কোনো স্মার্টফোন হ্যাক হতে পারে’

প্রতীকী ছবি

 রাশিয়ার প্রযুক্তি বিশেষজ্ঞ ডেনিস কুভশিনভ

‘‌আইফোনসহ যে কোনো স্মার্টফোন হ্যাক হতে পারে’

যে কোনো স্মার্টফোন হ্যাক হতে পরে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের দাবি, আইফোনসহ যে কোনো স্মার্টফোন ডিভাইসে ম্যালওয়ারসহ ‘বার্তা’ মেসেজ আকারে পাঠিয়ে কয়েক মিনিটের মধ্যেই তা হ্যাক করা যেতে পারে। সম্প্রতি রাশিয়ার প্রযুক্তি বিশেষজ্ঞ ডেনিস কুভশিনভ এমন দাবি করেছেন। তিনি দেশটির পজিটিভ টেকনোলজিস প্রযুক্তি বিভাগের প্রধান।

বৃহস্পতিবার (১ জুন) রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রীত র্বাতা সংস্থা তাস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা কার্যক্রম শণাক্ত করেছে। যেখানে তারা দেখতে পান যে, যুক্তরাষ্ট্র অ্যাপল মোবাইল ডিভাইসে একটি ভাইরাস প্রোগ্রামের মাধ্যমে ওই গোয়েন্দা কার্যক্রম চালিয়েছে। ভাইরাসটিতে ওই কোম্পানির কয়েক হাজার ফোন সংক্রমিত হয়েছে।

এ প্রসঙ্গে প্রিযুক্তি বিশেষজ্ঞ ডেনিস কুভশিনভ বলেছেন, ‘ আজকাল যে কোনো সফটওয়ার হ্যাক হতে পারে। আজকে রিপোর্টে এসেছে যে , আইফোনসহ যে কোনো ফোনও হ্যাক হতে পারে। এর মধ্যে অ্যান্ড্রয়েডভিত্তিক স্মার্টফোন, এমন কি ফ্লিপফোনও রয়েছে।

কয়েক মিনিটের মধ্যেই এ ফোনগুলো হ্যাক হতে পারে। একজন হ্যাকার কাউকে তার শিকার হিসেবে টার্গেট করে ফোনে একটি বার্তা বা লিঙ্ক পাঠাতে পারে। যদি এ সময় ওই ব্যক্তি বার্তা বা লিঙ্কটি খুলে দেখেন, তখন হ্যাকার তার বাগটি সচল করে। এর মধ্য দিয়ে হ্যাকার আপনার স্মার্টফোন এবং এর যেকোনো ফাইলে ঢুকে পড়ার সুযোগ পায়। এটি করার জন্যই ‘হ্যাকার সফটওয়ার’ তৈরি করা হয়েছিল।

এবং এইবাগগুলো অনুসন্ধান ও কেনার জন্য একটি সুবিন্যাস্ত প্রক্রিয়াও রয়েছে। যার ফলে কোনো ফোনে এক ক্লিকেই ক্ষতিকারক কোড আপলোড করা সম্ভবপর করে তোলে এটি। ‘

ফোনকে সুরক্ষিত করার উপায় সম্পর্কে এই বিশেষজ্ঞের পরামর্শ হলো, এই হুমকি থেকে ফোনকে সুরক্ষিত করতে মৌলিক নিরাপত্তা নিয়মগুলো মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে সন্দেহজনক লিঙ্কগুলোকে যথা সম্ভব এড়িয়ে চলতে হবে। অনির্ভরযোগ্য উৎস থেকে পাওয়া ফাইলগুলো না খোলা এবং অনানুষ্ঠানিক সূত্রে থেকে আসা অ্যাপ ইনস্টল না করা।

সেই সঙ্গে আপনার স্মার্টফোনে অ্যান্টিভাইরাস সফ্টওয়ার ইনস্টল করা এবং ডিভাইসে অপারেটিং সিস্টেম এবং অ্যাপগুলোর একটি আপডেট সংস্করণ নিজের কাছা রাখাও গুরুত্বপূর্ণ।  সিস্টেম এবং অ্যাপগুলোর একটি আপডেট সংস্করণ নিজের কাছা রাখাও গুরুত্বপূর্ণ। নিজের ডিভাইসকে হ্যাক হওয়া থেকে বাঁচাতে কমপক্ষে এই পদক্ষেপগুলো অনুসরণ করে চলা উচিত বলে জানান এই রুশ বিশেষজ্ঞ।

news24bd.tv/aa