ইরান-আফগানিস্তান-রাশিয়ার সঙ্গে ব্যবসা করতে আইন পাস  পাকিস্তানের

ইরান-আফগানিস্তান-রাশিয়ার সঙ্গে ব্যবসা করতে আইন পাস পাকিস্তানের

অনলাইন ডেস্ক

প্রতিবেশী আফগানিস্তান, ইরান এবং রাশিয়ার সঙ্গে পণ্যের বিনিময়ে বাণিজ্য করার জন্য পাকিস্তান একটি আইন পাস করেছে। দেশটির বাণিজ্য মন্ত্রণালয় গতকাল (শুক্রবার) এ তথ্য জানিয়েছে।

নতুন এই আইনের কারণে পাকিস্তানের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বেসরকারি খাতের উদ্যোক্তারাও এসব দেশের সঙ্গে পণ্য আমদানি-রপ্তানি করতে পারবেন।

পাকিস্তানের ফেডারেল বোর্ড অফ রেভিনিউয়ের সক্রিয় তালিকাভুক্ত করদাতা আমদানি ও রফতানিকারকেরা এই আইনের আওতায় ইরান, আফগানিস্তান ও রাশিয়ার সঙ্গে পণ্যের বিনিময়ে বাণিজ্য করতে পারবেন।

পণ্য আমদানি রফতানির জন্য তাদেরকে সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে অনলাইনে আবেদন করতে হবে।  

পাকিস্তান এ পর্যন্ত ২৬টি পণ্য আফগানিস্তান, ইরান ও রাশিয়ায় রফতানি করার ব্যাপারে চিহ্নিত করেছে যার মধ্যে রয়েছে দুধ ও দুগ্ধজাত পণ্য, ডিম, গম ও জবের মতো বিভিন্ন খাদ্যশস্য, গোশত, মাছ, ফলমূল, শাকসবজি, চাল, লবণ, ওষুধ, চামড়াজাত পণ্য, জুতা, স্টিল এবং ক্রীড়া সামগ্রী।

ইরান থেকে পাকিস্তান যে সমস্ত পণ্য নেবে তার মধ্যে রয়েছে ফলমূল, বাদাম জাতীয় পণ্য, শাকসবজি, মসলা, খনিজ সম্পদ ও নানা রকম ধাতু, কয়লা এবং কয়লাজাত পণ্য, অপরিশোধিত তেল, এলএনজি এবং এলপিজি, রাসায়নিক পণ্য, সার, প্লাস্টিক ও রাবার জাতীয় পণ্য, র’ হাইড অ্যান্ড স্কিন, উল এবং লোহা ও ইস্পাতের তৈরি বিভিন্ন জিনিসপত্র।

news24bd.tvতৌহিদ