সময় হয়ে গেছে, সরকারকে বিদায় নিতে হবে: মান্না

সংগৃহীত ছবি

সময় হয়ে গেছে, সরকারকে বিদায় নিতে হবে: মান্না

অনলাইন ডেস্ক

অর্থনৈতিক মন্দা, মার্কিন ভিসা নীতি, দেশের নির্বাচন প্রক্রিয়া ও গণতন্ত্র নিয়ে বিভিন্ন দেশের কড়া বার্তার মধ্যে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নিম্নবিত্তের ওপর ট্যাক্সের বোঝা চাপিয়ে দিয়ে আওয়ামী লীগ সরকার নিজেদের বিদায়ের পথ রচনা করে ফেলেছে বলে মনে করেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

তিনি বলেন, জনগণ যেভাবে ফুঁসে উঠেছে, তাতে সরকারকে দ্রুত বিদায় নিতে হবে।

শনিবার (৩ জুন) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে নাগরিক ঐক্যের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকীর সভায় তিনি এ কথা বলেন।

মান্না বলেন, ‘শোনা যাচ্ছে, জুন মাসের মধ্যে নাকি ঘটনা ঘটে যাবে।

সরকারের সব মন্ত্রী, আমলা ও আত্মীয়রা এখন হাসফাঁস করছেন। কীভাবে বাঁচবেন সে চিন্তায় তারা ব্যস্ত। জনগণ যেভাবে ফুঁসে উঠেছে, তাতে আগামী জুলাইয়ের মাঝামাঝি সময়ে তারা সরকারকে গলায় গামছা বেঁধে নামাবে। সরকারের প্রতি অনুরোধ, মানসম্মান থাকতে অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে ক্ষমতা ছেড়ে দিয়ে আসুন সবাই মিলে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের আয়োজন করি।

নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ারের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ্ কায়সার, যুগ্ম সাধারণ সম্পাদক জাহেদ উর রহমান, প্রেসিডিয়াম সদস্য মোমিনুল ইসলাম, জিন্নুর চৌধুরী দীপুসহ আরও অনেকে।

সরকার বিভিন্ন দেশের সমর্থন হারাচ্ছে বলেও দাবি করেন মাহমুদুর রহমান মান্না। বলেন, এ সরকারের বড় আমলা, দালাল, রাজনীতিবিদরা ঘরের মধ্যে বসে সভা-সেমিনার করে এখন বলছে, প্রধানমন্ত্রীকে একটু বোঝান আমেরিকার সঙ্গে কথা বলে একটু যদি ব্যবস্থা করা যায়। কিন্তু এখন আমেরিকা, কানাডা ও ইউরোপের দেশগুলো বুঝে গেছে, এ সরকার ফোর টোয়েন্টি। তারা ভোটের আগে নানা অঙ্গীকার করে, কিন্তু ভোটের পরে তা ভুলে যায়। দেশগুলো বুঝে গেছে, এ সরকার দিনের ভোট কীভাবে রাতে করছে। তাই দেখুন, এ সরকারের মুখে কথা ও হাসি দুই কমে গেছে।

আওয়ামী লীগ ক্ষমতাচ্যুত হলে তাদের ‘ভোটচুরি, লুটপাট, দেশের অর্থ পাচারের’ বিচার হবে বলে মন্তব্য করেন মান্না।

সরকারের উদ্দেশে তিনি বলেন, ‘আমরা আপনাদের মানবিক ও গণতান্ত্রিক অধিকার কেড়ে নেবেন না। তবে আপনারা গণতন্ত্র গিলে খেয়েছেন, দেশে আজ গণতন্ত্র বলে কিছু নেই। এসবের বিচার হবে। ’ 

নতুন অর্থবছরে প্রস্তাবিত বাজেটের সমালোচনায় মাহমুদুর রহমান মান্না বলেন, ‘যে গরিব মানুষটির কোনো আয় নেই, সে মানুষটিকেও ২ হাজার টাকা ট্যাক্স দিতে হবে। আমি বলব, সাড়ে সাত লাখ কোটি টাকার বাজেট দেওয়া হয়েছে, তা থেকে সোয়া লাখ কোটি টাকা গরিব মানুষের খাদ্য ও চিকিৎসা খাতে ব্যয় করা হোক। ’

news24bd.tv/aa