সেপ্টেম্বরে গঠিত হচ্ছে নির্বাচনকালীন সরকার

ফাইল ছবি

সেপ্টেম্বরে গঠিত হচ্ছে নির্বাচনকালীন সরকার

শাহানাজ ইয়াসমিন বিশ্বাস

অর্থনৈতিক সংকট ও নির্বাচন নিয়ে বিদেশিদের তৎপরতায় ক্ষমতার তৃতীয় মেয়াদের শেষ সময়ে কিছুটা অস্বস্তিতে সরকার। তবে একে চাপ বলতে চান আওয়ামী লীগের কয়েকজন মন্ত্রী।

ক্ষমতাসীন দলের এ মন্ত্রীরা বলছেন, গ্রহণযোগ্য নির্বাচন করেই দেখাতে চান তারা। প্রধানমন্ত্রীর নেতৃত্বেই সংসদে প্রতিনিধিত্বকারী দল নিয়েই সেপ্টেম্বরে গঠন করা হচ্ছে নির্বাচনকালীন সরকার।

অর্থনৈতিক সংকট ও ভূ-রাজনীতির কারণে এবার মেয়াদের শেষ দিকে চিন্তার ভাজ মন্ত্রীদের কপালে। বিশেষ করে অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচনের শর্তে মার্কিন ভিসা নীতি অনেকটা চাপে ফেলেছে সরকারকে।

যদিও কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ও নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জানালেন, কোনো চাপ নয় বরং তিন মেয়াদের উন্নয়ন কার্যক্রম দিয়েই উৎরাবেন নির্বাচনী বৈতরণী।

২০১৪ কিংবা ২০১৮ সালের চেয়ে এবার বাংলাদেশে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে সরাসরি মাঠে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।

ভিসা নীতি ঘোষণা ও জিএসপির শর্তের কথা এরইমধ্যে বলেছে পশ্চিমারা। এর চাপ থাকছে প্রশাসন ও পুলিশের উপরও। যদিও মন্ত্রীরা মনে করেন, ইসির অধীনে আগের মতোই সাংবিধানিক দায়িত্ব পালন করবেন তারা।

আজ রোববার এক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন মনে করবেন তখন পদত্যাগ করে নির্বাচনকালীন একটি ছোট সরকার গঠন করবেন। সংসদে প্রতিনিধিত্বকারী জনপ্রতিনিধিদের নিয়ে নির্বাচনকালীন সরকার হবে। আর সেটা কবে হবে তা ঠিক করবেন প্রধানমন্ত্রী। এ ব্যাপারে কোনো অস্পষ্টতার সুযোগ নেই। ’

news24bd.tv/FA