বিএনপির ১৯ নেতা আজীবন বহিষ্কার

বিএনপির ১৯ নেতা আজীবন বহিষ্কার

অনলাইন ডেস্ক

বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে অংশগ্রহণ করায় স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল আহসান রুপনসহ ১৯ নেতাকে দল থেকে আজীবন বহিষ্কার করেছে বিএনপি। সেই সঙ্গে ওই সব নেতাদের ‘মীরজাফর’ আখ্যা দিয়েছে দলটি।

রোববার (৪ জুন) দুপুরে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত চিঠিতে এ বহিষ্কারের এ তথ্য নিশ্চিত করা হয়।

চিঠিটি সাবেক ছাত্রদল নেতা মেয়র প্রার্থী কামরুল আহসান রুপনকে দেওয়া হয়।

এতে বলা হয়, ১২ জুন অনুষ্ঠিতব্য বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে দলীয় সিদ্ধান্ত ভঙ করে অংশগ্রহণ করায় ২ জুন বিএনপি থেকে দেওয়া কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। তবে নোটিশের জবাব সন্তোষজনক না হওয়ায় রুপনকে আজীবন বহিষ্কার করা হয়।

এছাড়া ১৮ বিএনপি নেতা কাউন্সিলর নির্বাচনে অংশগ্রহণ করায় তাদেরও কারণ দর্শানোর নোটিশ দেয় কেন্দ্রীয় বিএনপি। অনেকের জবাব সন্তোষজনক না হওয়া বা জবাব না দেওয়ায় তাদের মীরজাফর আখ্যা দিয়ে আজীবন বহিষ্কার করা হয়।

এর আগে মহানগর বিএনপি ১৯ বিএনপি নেতাকে বহিষ্কারের সুপারিশ করেছিলো কেন্দ্র বিএনপির কাছে।

বহিষ্কৃত কাউন্সিলর প্রার্থীরা হলেন- বরিশাল মহানগর বিএনপির আহবায়ক কমিটির তিন যুগ্ম আহ্বায়ক ৬ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর প্রার্থী হাবিবুর রহমান টিপু, ৯ নম্বর ওয়ার্ডের হারুন অর রশিদ ও ১৯ নম্বর ওয়ার্ডের শাহ আমিনুল ইসলাম আমিন।

এছাড়াও নির্বাচনে থাকা মহানগর বিএনপির বর্তমান আহবায়ক কমিটির সদস্য ৯ নম্বর ওয়ার্ডের সেলিম হাওলাদার, সংরক্ষিত ২ নম্বর ওয়ার্ড থেকে জাহানারা বেগম, ৮ নম্বর ওয়ার্ড থেকে সেলিনা বেগম এবং ১০ নম্বর ওয়ার্ড থেকে অংশ নেয়া রাশিদা পারভীন।

নগরীর ১৮ নম্বর ওয়ার্ড বিএনপির সদস্য সচিব জিয়াউল হক মাসুম, একই ওয়ার্ডের প্রার্থী দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জাবের আব্দুল্লাহ সাদি, একই ওয়ার্ডের প্রার্থী বরিশাল জেলা তাতি দলের সাবেক সভাপতি কাজী মোহাম্মদ শাহীন, ১৮ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মনিরুল ইসলাম, নগরীর ৩ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সিনিয়র সভাপতি হাবিবুর রহমান ফারুক, ৯ নম্বর ওয়ার্ড যুবদলের সিনিয়র সহসভাপতি সৈয়দ হুমায়ন কবির লিংকু, ১৫ নম্বর ওয়ার্ড থেকে মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সহ-সভাপতি সিদ্দিকুর রহমান, ২২ নম্বর ওয়ার্ড মহিলা দলের যুগ্ম সাধারণ সম্পাদক জেসমিন সামাদ, ২৪ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি ও মহানগরের সাবেক সহসভাপতি ফিরোজ আহম্মেদ, ২৬ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি ফরিদউদ্দিন হাওলাদার এবং ২৮ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হুমায়ন কবির।

উল্লেখ্য, আগামী ১২ জুন নগরীর ১২৬টি কেন্দ্রের ৮৯৪টি কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৫৮ বর্গকিলোমিটারের এই নগরীতে মোট ভোটার ২ লাখ ৭৬ হাজার ২৯৮ জন। তাদের মধ্যে নারী ভোটার ১ লাখ ৩৮ হাজার ৮০৯ জন। এছাড়া পুরুষ ভোটার রয়েছেন ১ লাখ ৩৭ হাজার ৪৮৯ জন।

news24bd.tvতৌহিদ

এই রকম আরও টপিক