সংকটের মুখে ক্রেডিট সুইস ব্যাংক অধিগ্রহণ করা ইউবিএস

সংগৃহীত ছবি

সংকটের মুখে ক্রেডিট সুইস ব্যাংক অধিগ্রহণ করা ইউবিএস

অনলাইন ডেস্ক

আবারও সংকটের মুখে সুইজারল্যান্ডের বৃহৎ ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান ইউবিএস। বছরের দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদন প্রকাশের জন্য আগামী আগস্ট পর্যন্ত সময় লেগে যেতে পারে বলে জানানো হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। ফিনান্সিয়াল টাইমসের বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত মার্চে দেউলিয়া হয়ে যাওয়া ক্রেডিট সুইস ব্যাংক অধিগ্রহণ করে ইউবিএস।

এরপর বিভিন্ন জটিলতা মোকাবিলা করতে হচ্ছে ব্যাংকটিকে। ফলে ইউবিএসের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন) প্রতিবেদন প্রকাশে দেরি হচ্ছে। পূর্বনির্ধারিত সময় অনুযায়ী আগামী ২৫ জুলাই দ্বিতীয় প্রান্তিকের ফলাফল প্রকাশের তারিখ নির্ধারণ করা রয়েছে।

তবে ইউবিএসের ওয়েবসাইটে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ক্রেডিট সুইস অধিগ্রহণের সমাপ্তির ওপর নির্ভর করে ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশের তারিখ পরিবর্তিত হতে পারে।

’ তবে এ বিষয়ে জানতে চাওয়া হলে ইউবিএস তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

ব্যাংকটির সঙ্গে সংশ্লিষ্ট নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা জানান, অধিগ্রহণকৃত ক্রেডিট সুইসের অভ্যন্তরীণ ব্যবসা নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি। যেহেতু ক্রেডিট সুইসের হিসাবসহ প্রতিবেদন প্রকাশ করতে হবে, সেজন্যই হয়তো ইউবিএস ফল প্রকাশে বিলম্ব করছে।

এদিকে, ইউবিএস গত মার্চে সুইস কর্তৃপক্ষের দ্বারা পরিচালিত একটি উদ্ধারের অংশ হিসেবে তার ক্ষুদ্র প্রতিদ্বন্দ্বী ক্রেডিট সুইস অধিগ্রহণে সম্মত হয়েছিল। তবে ক্রেডিট সুইস অধিগ্রহণের পর ব্যাংকের কর্মীদের বিষয়ে ইউবিএস কী সিদ্ধান্ত নেবে, তা নিয়ে অনিশ্চয়তা যেন কাটেনি।

সংকট মোকাবিলায় কর্মী ছাঁটাই পর্যন্ত হতে পারে বলে গত সপ্তাহে সতর্ক করেছিলেন ইউবিএসের প্রধান নির্বাহী সার্জিও এরমোটি। তিনি জানিয়েছিলেন, সামনে আনুষ্ঠানিকভাবে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা আসতে পারে।

news24bd.tv/SHS

সম্পর্কিত খবর