মশা নিধনে নতুন স্লোগান মেয়র আতিকের

সংগৃহীত ছবি

মশা নিধনে নতুন স্লোগান মেয়র আতিকের

অনলাইন ডেস্ক

রাজধানীতে ডেঙ্গুজ্বর বেড়ে যাওয়ায় নতুন স্লোগানে মশা নিধনের উপায় বাতলে দিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, ‘তিন দিনে একদিন, জমা পানি ফেলে দিন’কে বদলে এবার স্লোগান দিন ‘দিনের পানি দিনেই ফেলে দিন’।

রোববার (৪ জুন) রাতে মিরপুর-১৪ নম্বরের পুলিশ স্টাফ কলেজের পিএসসি কনভেনশন হলে ডেঙ্গু নিয়ন্ত্রণে জনগণকে সম্পৃক্ত করতে এক হাজার ইমামদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মেয়র আতিক।

উত্তরের নগরপিতা বলেন, গাড়ির টায়ার অতি ঝুঁকিপূর্ণ।

পানি জমে থাকলে ফেলে দিতে হবে। এ ছাড়া দইয়ের পাত্র বা রঙের কৌটা যাই হোক এসবেই এডিস মশা বাসা বাঁধে। কোনো পাত্রেই পানি জমা করা যাবে না। ফুলের টবে পানি জমে লার্ভা চাষ হয়।
বাসার ছাদে ফুল গাছ লাগালেও খেয়াল রাখতে হবে তাতে যেন পানি জমে না থাকে।

আতিকুল ইসলাম আরও বলেন, ‘মশা নিধনের জন্য আমরা আধুনিক যন্ত্রপাতি এবং ওষুধ নিয়ে আসব। কিন্তু আমরা যদি সচেতন না হতে পারি তাহলে ওষুধ দিয়ে, আধুনিক যন্ত্রপাতি দিয়ে কিছু হবে না। এখনও সময় আছে সচেতন হোন। ’

ঢাকা শহরে ভালোভাবে বসবাস করতে হলে অবশ্যই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে জানিয়ে মেয়র আতিক বলেন, ‘প্রকৃতিকে আমরা ধ্বংস করে ফেলছি, এখন প্রকৃতিই প্রতিশোধ নিচ্ছে। ’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

প্রসঙ্গত, রোববার সারা দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, সবশেষ ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও তিনজনের মৃত্যু হয়েছে।

এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ১৬ জন প্রাণ হারালেন। এ ছাড়া ডেঙ্গু-আক্রান্ত হয়ে একদিনে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৯৭ জন। এরমধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৮৭ এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ১০ জন।

news24bd.tv/SHS