দিনাজপুরে ৬৫ বছরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

ফাইল ছবি

দিনাজপুরে ৬৫ বছরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর:

গ্রীষ্মের খরতাপে তাপমাত্রা মাপনযন্ত্রের পারদ ক্রমেই উপরে উঠছে দেশের উত্তরের জেলা দিনাজপুরে। অস্থির হয়ে উঠেছে তাপমাত্রা মাপন যন্ত্রের পারদ। দিনাজপুরে রোববার চলতি মৌসুম ও গত ৬৫ বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস।  

তীব্র তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে এই জনপদের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা।

বিপাকে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। অতি জরুরি ছাড়া ঘর থেকে রোদে বের হতে বিরত থাকতে বলছেন বিশেষজ্ঞরা এবং বেশি বেশি পানির খাওয়ার পরামর্শ দিচ্ছেন তারা।

উত্তরবঙ্গের কয়েকটি জেলাসহ দিনাজপুরের উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপদাহ। রোববার এ জেলায় ৪১ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

যা ঐ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্র। শুধু তাই নয় জেলার ৬৫ বছরে আবহাওয়া অফিসের রেকর্ডে এটাই দিনাজপুরে সর্বোচ্চ। প্রায় সপ্তাহ খানেক ধরে এই অঞ্চলে ৪০ ডিগ্রীর উপরে তাপমাত্রা বিরাজ করছে।

এদিকে তীব্র গরমে উত্তরের এই জেলা দিনাজপুরে সব শ্রেণিপেশার মানুষের অবস্থা ওষ্ঠাগত।  

তীব্র তাপদাহ বিরাজ করায় জরুরি প্রয়োজনে বাড়ি থেকে বের হওয়া মানুষ তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠছে। বিশেষ করে জীবিকার তাগিদে বাড়ি থেকে বের হওয়া নিম্ন আয়ের শ্রমজীবী মানুষের অবস্থা দুর্বিসহ। তীব্র গরম আর প্রখর রোদে ফসলের মাঠে কাজ করা মানুষ হিসফিস করছে। প্রখর রোদে শ্রমজীবী মানুষেরা দীর্ঘক্ষণ কাজ করতে গিয়ে অনেকে অসুস্থ হয়ে পড়ছে। তারা মাঝে মাঝেই একটু জিরিয়ে নিচ্ছেন পার্শ্ববর্তী গাছ তলায়।

এই তীব্র গরম থেকে বাচতে জরুরি প্রয়োজন ছাড়া বাহিরে বের হতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা। প্রসূতি মায়েদের এমন দিনে বেশি বেশি কেয়ার নেয়ার পরামর্শসহ গলা ব্যথা ও অন্যান্য জটিলতায় দ্রুত চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

আরও কয়েকদিন এমন গরম এই অঞ্চলে থাকবে এবং আবহাওয়া পরিবর্তনের ফলে এমন তাপমাত্রা দেখা দিয়েছে। দিনাজপুরে ৬৫ বছর আগে ১৯৫৭ সালের জুন মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪১ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস বলে জানান দিনাজপুর আবহাওয়া কর্মকর্তা আসাদুজ্জামান।

উত্তরাঞ্চলসহ দিনাজপুরে আরও ৪ থেকে ৫ দিন এমন গরম চলবে। তবে ১০ তারিখের পর বৃষ্টি হওয়ার সম্ভাবনা দিয়েছে 
 বলে জানান আবহাওয়া অফিস।

news24bd.tv/কেআই