গরমে ঠান্ডা থাকতে পারেন যেভাবে

প্রতীকী ছবি

গরমে ঠান্ডা থাকতে পারেন যেভাবে

অনলাইন ডেস্ক

তীব্র গরম বাইরে প্রখর রোদ, আবার ঘরেও দাবদাহে যেন শান্তি নেই। তাপপ্রবাহ শরীরের জন্য অনেক সময় ক্ষতির কারণও হতে পারে।  আপাতত আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসেও নেই তীব্র গরম কমার কোনও খবর। আর এই গরমে রোগ-বালাই এড়িয়ে সুস্থ থাকা বেশ কষ্টসাধ্য একটি ব্যাপার।

চিকিৎসক ও পুষ্টিবিদরা এ সময়ে সুস্থ থাকার জন্য নানা পরামর্শ দেন।

যুক্তরাজ্যের স্বাস্থ্য বিষয়ক লেখক এবং পুষ্টিবিদ কেরি টরেন্স জানিয়েছেন কীভাবে তাপকে পরাস্ত করে গ্রীষ্মেও ঠান্ডা থাকা যায়।

বাড়িতে যেসব সহজ পদক্ষেপ নিতে পারেন
আপনার বাড়িতে সহজ কিছু পদক্ষেপ নিলে সেটি ঘরের পরিবেশকে আরো তাপ সহনশীল করে তুলবে। এগুলো হচ্ছে-

দিনের বেলা ঘরের সব পর্দা টেনে রাখুন।

সরাসরি সূর্যের আলো প্রবেশ করে এমন স্থান বন্ধ করে রাখার ব্যবস্থা করুন।

ঘর যখন ঠান্ডা হয়ে আসবে তখন জানালা খুলে দিন। যেমন- বাড়িতে ছায়া থাকলে সেটি বাতাস চলাচলের সুযোগ সৃষ্টি করবে। বাড়িতে বাতাসের চলাচলের ব্যবস্থা রাখাটা ঘর ঠান্ডা রাখতে সাহায্য করতে পারে।

বৈদ্যুতিক পাখা বাতাস চলাচল বাড়ানোর জন্য সুবিধাজনক। তবে আপনার বাড়িতে যদি কেউ বায়ুবাহিত রোগে আক্রান্ত হয়ে থাকে তাহলে পাখা চালানো থেকে বিরত থাকুন।

অনেক সময় বাইরের বাতাস ঘরের ভেতরের বাতাসের তুলনায় ঠান্ডা হতে পারে। সেক্ষেত্রে বাইরে বের হতে হলে জনসমাগম এড়িয়ে চলার চেষ্টা করুন।

ঘরে ঠান্ডা করার যেসব যন্ত্রপাতি আছে যেমন ফ্রিজ বা ফ্রিজার; সেগুলো ঠিকঠাক কাজ করছে কি-না তা খতিয়ে দেখুন।

ঘরের তাপমাত্রা নিয়ে কোনও সন্দেহ থাকলে সেটি পরীক্ষা করানোর ব্যবস্থা করুন।

উচ্চ তাপমাত্রার সাথে মানিয়ে চলার জন্য আপনি নিজের জন্য যেসব পদক্ষেপ নিতে পারেন তা হলো-

পর্যাপ্ত তরল গ্রহণ করুন
গরমের সময় আপনার দেহে তরলের চাহিদা বেড়ে যায় কারণ ঘামের জন্য আপনার দেহ থেকে যে তরল বের হয়ে যায় তার ঘাটতি পূরণের জন্য অতিরিক্ত তরল পানের দরকার হয়।

যে কারোরই পানিশূন্যতা দেখা দিতে পারে তবে বয়স্ক ব্যক্তি, শিশু এবং নবজাতকরা সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন। পানিশূন্যতা দূর করার জন্য পানি পান করাটাই সবচেয়ে ভাল উপায়।

এছাড়া কম চর্বিযুক্ত দুধ, চা এবং কফিও খাওয়া যেতে পারে। তবে অতিরিক্ত অ্যালকোহল গ্রহণ থেকে বিরত থাকতে হবে।

আরও পড়ুন : তীব্র গরমে চাদর-বালিশেই লুকিয়ে আপনার শান্তির ঘুম!

হালকা ও তাজা খাবার
হালকা ও তাজা খাবার বেশি পরিমাণে খাওয়ার চেষ্টা করুন। দেহে পানিশূন্যতা দূর করার একটি সহজ উপায় হচ্ছে তাজা ফলমূল এবং শাকসবজি খাওয়া। যেমন স্ট্রবেরি, তরমুজ, শশা, লাউ ইত্যাদি।

যথাসময়ে আহার
ব্যস্ত জীবনে সবসময় খাওয়া আর ঘুমের সময় ঠিক রাখা অনেকের জন্য কেবল কঠিনই নয়। কারো কারো জন্য সেটি প্রায় অসম্ভব একটি ব্যাপার। কিন্তু চিকিৎসক ও পুষ্টিবিদরা বলেন, সুস্থতার জন্য সেটি জরুরি।

আর অন্য যেকোনও সময়ের মত গরমেও ঠিক সময়ে খাওয়া এবং ঠিক সময়ে ঘুমাতে যাওয়ার বিষয়টিতে গুরুত্ব দিন।

হালকা, ঢিলেঢালা এবং অনুজ্জ্বল রঙের কাপড়
এ সময়ে সম্ভব হলে হালকা, ঢিলেঢালা এবং উজ্জ্বল রঙের নয়- এমন কাপড় পরার চেষ্টা করুন। গরমে আরাম পেতে সুতি বা লিনেন কাপড় বেছে নিতে পারেন। এসব কাপড় ঘাম শোষণ করে এবং বায়ু চলাচলও স্বাভাবিক রাখে।

আরও পড়ুন : এসি ছাড়াই ঘর শীতল রাখবেন ৬ উপায়ে

নির্দিষ্ট সময়ে ছায়ায় থাকুন
দিনের যে সময়টাতে সবচেয়ে বেশি সূর্যের তাপ বেশি থাকে, যেমন সকাল ১১টা থেকে বিকেল তিনটা- এ সময়ে সরাসরি তাপ এড়িয়ে চলুন। শারীরিক ব্যায়াম, ঘরের কোনও ভারী কাজ যখন বাইরে আবহাওয়া তুলনামূলক ঠান্ডা থাকবে তখন করুন।

নিয়মিত খবর রাখুন
আবহাওয়ার খবরাখবর নিয়মিত রাখুন, এতে সরাসরি আপনার শরীরে শীতল অনুভূতি আসবে না তা সত্যি। কিন্তু মনে রাখবেন, পূর্বাভাস জানলে আগাম প্রস্তুতি নিতে পারবেন আপনি।

এছাড়া গরম আবহাওয়ার কারণে বায়ু দূষণ বেড়ে যায়। তাই আপনার পরিবারে যদি কেউ শ্বাসযন্ত্রের কোনও রোগে আক্রান্ত হয়ে থাকেন, তাহলে তার বাইরে থাকার পরিমাণ কমিয়ে দিন।

ছাতা নিতে ভুলবেন না
বাড়ির বাইরে যাওয়ার দরকার হলে ছাতা ব্যবহার করুন। যেখানে সম্ভব সানগ্লাস বা হ্যাট পড়ুন। আর সানস্ক্রিন ব্যবহারের চেষ্টা করুন। এতে আপনার ত্বক সরাসরি রোদে পোড়ার হাত থেকে কিছুটা হলেও রেহাই পাবে।

শোয়ার ঘর ঠান্ডা রাখুন
আপনার শোয়ার ঘরটি ঠান্ডা রাখার চেষ্টা করুন, যাতে আপনার ঘুমে কোনও ব্যাঘাত না ঘটে। তীব্র রোদের সময়টুকুতে ঘরে যাতে সরাসরি তাপ প্রবেশ না করে, খেয়াল রাখুন। দিনের নির্দিষ্ট একটি সময়ে ঘরের পর্দা টেনে রাখুন। এছাড়া ঘরের মেঝে ঠান্ডা রাখার চেষ্টা করতে পারেন।  

সুত্র : বিবিসি বাংলা।

news24bd.tv/আলী