স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে ‘ফেইক কন্টেন্টস্ ও ফ্যাক্ট চেকিং’ কর্মশালা অনুষ্ঠিত

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে ‘ফেইক কন্টেন্টস্ ও ফ্যাক্ট চেকিং’ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ও ব্যবস্থাপনা এবং সম্পদ উন্নয়ন (এমআরডিআই) এর যৌথ আয়োজনে ফেইক কন্টেন্টস্ ও ফ্যাক্ট চেকিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের ২৪ জন শিক্ষার্থী।   দুই পর্বের কর্মশালা শেষ হয় সোমবার। এতে প্রতি পর্বে ১২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

 

কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক কাজী আবদুল মান্নান। প্রশিক্ষক হিসেবে ছিলেন বিভাগের সহকারি অধ্যাপক মো. মোশারফ হোসেন ও সহকারি অধ্যাপক সামিয়া আসাদী।  

কর্মশালা শিক্ষার্থীদের সংবাদের সত্যতা যাচাইয়ের পটভূমি, তথ্যের প্রকার, নৈতিকতা এবং সত্যতা যাচাই, সত্যতা যাচাইয়ের বাস্তবতা, ফ্যাক্ট চেকিং টুলের প্রবর্তন, ভুয়া সংবাদ শনাক্তকরণ ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।  

প্রশিক্ষক সহকারী অধ্যাপক মোঃ মোশারফ হোসেন জানান, ‘আমাদের আজকের কর্মশালার একটি অন্যতম উদ্দেশ্য ছিল বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে যেভাবে মিথ্যা তথ্য ও সংবাদ ছড়াচ্ছে এগুলোকে কীভাবে শনাক্ত করা যায় এবং কিছু টুলস ব্যবহার করে কিভাবে মানুষকে সত্যটা জানানো যায় এটিই আমরা শেখালাম।

আশা করি শিক্ষার্থীরা তাদের ব্যক্তিগত জীবনে এর চর্চা বজায় রাখতে পারবে এবং মিথ্যা সংবাদ থেকে সবাইকে সচেতন করতে পারবে। ’

এছাড়াও হাতে কলমে ছবি এবং ভিডিও যাচাইকরণ প্রযুক্তি, গুগল এডভান্সড সার্চ এবং ভূ-অবস্থান যাচাই করা শেখানোর মাধ্যমে কর্মশালাটির মূল পর্ব শেষ হয়।

কর্মশালার বিষয়ে সহকারী অধ্যাপক সামিয়া আসাদী বলেন, ‘আমাদের কর্মশালার উদ্দেশ্য ছিল সংবাদের সত্যতা যাচাইয়ের বিষয়গুলো শিক্ষার্থীদের জানানো। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে কিভাবে ভুল সংবাদগুলো ছড়িয়ে পড়ছে এবং কিভাবে হচ্ছে এই ব্যাপারগুলো শনাক্ত করা যায়, কিভাবে একটা তথ্য বা সংবাদের সত্যতা যাচাই করতে হয় এসব আলোচনা করেছি। এছাড়াও, ফ্যাক্ট চেকিং যে শিক্ষার্থীদের একটি পেশা হতে পারে সে ব্যাপারে আলোচনা করেছি। সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা এই কর্মশালাটি থেকে ভবিষ্যতে উপকৃত হবে বলে আমি মনে করি। ’

প্রশিক্ষণে অংশ নেয়া শিক্ষার্থী ঐর্ষয্য ইকা জানান, আমরা সাংবাদিকতা বিষয় নিয়ে পড়াশোনা করছি। আগামীতে আমরা সাংবাদিকতা করবো। সংবাদকর্মী হিসেবে আমাদের দায়িত্ব জনগণের কাছে সঠিক তথ্য পৌঁছানো। আজকের প্রশিক্ষণে শিক্ষকরা খুবই সহজ ভাষায় আমাদের তথ্যের সত্যতা যাচাই ভুয়া সংবাদ, ছবি, ভিডিও কিভাবে শনাক্তকরণ করা যায় সেটা শিখিয়েছেন এটা আমাদের কর্মজীবনে অনেক কাজে আসবে।  

প্রশিক্ষণে অংশ নেয়া আরেক শিক্ষার্থী জয়া হাসান জানান, আমরা যারা সোশ্যাল মিডিয়া ব্যবহার করি আমাদের জন্য এই কর্মশালাটি অনেক প্রয়োজনীয় ছিল। আয়োজকদের ধন্যবাদ জানায়।

প্রশিক্ষণে অংশ নেয়া আরেক শিক্ষার্থী মারুফ হোসেন জানান, শিক্ষকরা খুবই সুন্দর করে কর্মশালাটি করেছেন। বিভিন্ন টুলস্, অ্যাপস ব্যবহার করে কিভাবে  আমরা ফেইক তথ্য, ছবি, ভিডিও সনাক্ত করতে পারবো সেটা হাতে কলমে শিখিয়েছেন। আমরা এখন থেকে সহজেই গুজব , ভুয়া তথ্য , ছবি ,ভিডিও সনাক্ত পারবো এবং অন্যদের এই বিষয়ে সচেতন করতে পারবো।  কর্মশালা শেষে শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয়।
news24bd.tv/আলী 

সম্পর্কিত খবর