রাশিয়ার সঙ্গে যুদ্ধ করতে প্রস্তুত নয় ন্যাটো: সাবেক মার্কিন জেনারেল

সংগৃহীত ছবি

রাশিয়ার সঙ্গে যুদ্ধ করতে প্রস্তুত নয় ন্যাটো: সাবেক মার্কিন জেনারেল

অনলাইন ডেস্ক

রাশিয়ার সঙ্গে যুদ্ধ করতে পশ্চিমাদের জোট ন্যাটো প্রস্তুত নয় বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন জেনারেল বেন হজেস। রাশিয়া যদি ইউরোপ আক্রমণ করে তবে আক্রমণ ঠেকাতে যথাসময়ে সেনা ও সামরিক সরঞ্জাম পাঠাতে পারবে না ন্যাটো। খবর আরটির।

ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউরোপে মার্কিন সেনাবাহিনীর কমান্ডার হজেস বলেন, রুশ হামলা প্রতিরোধে সবচেয়ে কার্যকর উপায় হলো গুরুত্বপূর্ণ জায়গায় রাশিয়ানদের চেয়ে দ্রুত পৌঁছানো।

আমরা এখনও তা করতে পারি না। সামরিক গতিশীলতা এখনও একটি সমস্যা। পাঁচ বছর আগের তুলনায় এখন একটু উন্নতি হয়েছে তবে সেটা যথেষ্ট নয়।  

এর বছরখানেক আগে ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ ঘোষণা দেন, জোটটি তাদের উচ্চ-প্রস্তুত সৈন্যের সংখ্যা ৪০ হাজার থেকে বড়িয়ে ৩ লাখ করবে।

তবে কোন দেশ এই সৈন্য ও অর্থ সরবরাহ করবে তা জানাননি তিনি।  

হজেস বলেন, সৈন্যরা যত প্রস্তুতই থাকুক না কেনো, ভারি অস্ত্র ও সরঞ্জাম যুদ্ধক্ষেত্রে নিয়ে যেতে হিমশিম খাবে ন্যাটো। ইউরোপের ভেতর দিয়ে সাঁজোয়া যান নিয়ে যাওয়ার জন্য যথেষ্ট প্রশস্ত ব্রিজ ও টানেল নেই। যথেষ্ট ট্রেনও নেই এগুলো বহন করার জন্য।

ইউক্রেনকে যথেষ্ট অস্ত্র দিয়ে রাশিয়াকে প্রতিহত না করা হলে তারা ক্রমশই ইউরোপের দিকে অগ্রসর হবে বলে দাবি করে আসছে কিয়েভ। পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি দাবি করেছিলেন যে, ইউক্রেনের পর পোল্যান্ড, ফিনল্যান্ড বা রোমানিয়ার মত সীমান্তবর্তী কোনো দেশে হামলা চালাবে রাশিয়া। তবে ন্যাটোভুক্ত কোনো দেশে হামলা চালানোর ইচ্ছা দেখায়নি রাশিয়া।  

news24bd/ARH