প্রচণ্ড তাপপ্রবাহের মধ্যেই সুসংবাদ দিলো আবহাওয়া অফিস

সংগৃহীত ছবি

প্রচণ্ড তাপপ্রবাহের মধ্যেই সুসংবাদ দিলো আবহাওয়া অফিস

অনলাইন ডেস্ক

তীব্র গরমে ঢাকাসহ দেশব্যাপী মানুষের প্রাণ ওষ্ঠাগত অবস্থা। লোডশেডিংয়ে সেই পরিস্থিতি আরও শোচনীয় করে তুলেছে। তবে আগামী সপ্তাহে এ অবস্থা থেকে মুক্তি মিলবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সারা দেশে মৌসুমি বায়ু শুরু হতে আগামী সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সে সময় শুরু হবে বৃষ্টি, কমবে তাপমাত্রা। মঙ্গলবার (৬ জুন) সকালে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ আব্দুর রহমান।

আবহাওয়া অফিস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রাজশাহী ও পাবনা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চট্টগ্রাম, রাঙামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও বান্দরবান জেলাসহ ঢাকা, রংপুর, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগ এবং রাজশাহী বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

সেটা অব্যাহত থাকতে পারে।  

এ বিষয়ে আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, মৌসুমি বায়ু এখনও সেট হয়নি। এটি আটকে আছে। তবে আগামী সপ্তাহে যেকোনো দিন মৌসুমি বায়ু শুরু হতে পারে। বিশেষ করে আগামী শনিবার (১০ জুন) থেকে সোমবারের (১২ জুন) মধ্যে এটি অগ্রসর হতে পারে। তখন থেকে বৃষ্টি শুরু হবে। এতে ধারবাহিকভাবে তাপমাত্রা কমতে থাকবে।

আব্দুর রহমান বলেন, বর্তমানে যে তাপমাত্রা বিরাজ করছে, সেটা কিছু কিছু জায়গায় কয়েক দিনের মধ্যে কমতে পারে। তবে উত্তরাঞ্চলে তাপমাত্রা কিছুটা বেড়ে যেতে পারে। এ ছাড়া বাকি পূর্বাঞ্চলে তাপমাত্রা কমে যেতে পারে। কোথাও কোথাও অপরিবর্তিত থাকবে।

তিনি আরও বলেন, যেহেতু মেঘ চলে আসছে, তাই চট্টগ্রাম বিভাগে এখন থেকেই তাপমাত্রা কমতে শুরু করবে। বাকি অঞ্চলে পূর্বদিক থেকে ক্রমান্বয়ে কমতে থাকবে। ঢাকায় আরও এক থেকে দুদিন তাপমাত্রা বিরাজ করতে পারে। আজ ও কাল একটু তাপমাত্রা থাকবে। তারপর তাপমাত্রা কমতে থাকবে। তবে উত্তরাঞ্চলে তাপমাত্রা কমতে আরও একটু সময় লাগবে।

এই আবহাওয়াবিদ জানান, আপাতত চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এ ছাড়া বাকি অঞ্চলগুলোতে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। তবে আগামী দু-এক দিনের মধ্যে ঢাকা, ময়মনসিংহ ও বরিশালেও বৃষ্টির সম্ভাবনা আছে। এটা মৌসুমি বায়ুর প্রভাবে না হলেও পশ্চিমা বায়ুর প্রবাবে এ বৃষ্টি হতে পারে।

news24bd/ARH