শেষমেশ ধ্বংস হলো খেরসনের সেই বাঁধ, পাল্টাপাল্টি অভিযোগ

সংগৃহীত ছবি

শেষমেশ ধ্বংস হলো খেরসনের সেই বাঁধ, পাল্টাপাল্টি অভিযোগ

অনলাইন ডেস্ক

ক্ষেপণাস্ত্রের আঘাতে অংশিক ধ্বংস হয়ে গেছে ইউক্রেনের দক্ষিণাঞ্চলের কৌশলগত খেরসনের ‘নোভো কাখোভকা’ বাঁধ। এই হামলার জন্য একে অপরকে দায়ি করছে মস্কো ও কিয়েভ। স্থানীয় কর্মকর্তা ও সামরিক বাহিনীর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রুশ গণমাধ্যম আরটি।  

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর দক্ষিণের কমান্ড মঙ্গলবার (৬ জুন) বিবৃতিতে দাবি করেছে, ‘কাখোভকা বাঁধটি শত্রুরা হামলা চালিয়ে উড়িয়ে দিয়েছে।

’ একই তথ্য জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস ও আরটি। তারা জানিয়েছে বাঁধটি ধ্বংস হয়ে গেছে এবং দ্রুতগতিতে প্লাবিত হচ্ছে।  

মস্কোপন্থি মেয়র এ ঘটনার জন্য ইউক্রেনের গোলাবর্ষণকে দায়ী করছেন। তিনি জানান, বাঁধ ভেঙে নিচু এলাকায় আড়াই মিটার পানি বেড়েছে তবে এখনই স্থানীয়দের জন্য ঝুঁকি নেই।

স্থানীয়দের জন্য প্রয়োজনীয় গ্যাস, বিদ্যুৎ, ইন্টারনেট ও যোগাযোগ ব্যাবস্থা সচল রয়েছে বলেও জানান তিনি।  

তবে ইউক্রেনের সেনাবাহিনী বাঁধ ধ্বংসের জন্য রাশিয়াকে দাবি করেছে। সেনাবাহিনী বলছে, বাঁধটিতে ধ্বংসের মাত্রা, পানির গতি এবং কতটুকু প্লাবিত হতে পারে তা পর্যবেক্ষণ করা হচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় জরুরি বৈঠক ডেকেছেন ভলোদিমির জেলেনস্কি।

এর আগেও বাঁধে হামলার জন্য বেশ কয়েকবার ইউক্রেনকে দায়ি করেছে মস্কো। বাঁধ ধ্বংস হলে অনেক মানুষ প্রাণ হারাতে পারে বলে সতর্ক করেছে মস্কো। তবে ইউক্রেনে বন্যা সৃষ্টি করতে বাঁধ ধ্বংস করার পরিকল্পনা করছে মস্কো এমন দাবি করে আসছে ইউক্রেন।  

নোভা কাখোভকা শহরটি খেরসনে অবস্থিত। শহরটি রক্ষায় এই বাঁধটি খুবই গুরুত্বপূর্ণ। আল জাজিরার প্রতিবেদনে জানা গেছে, প্রায় ৯৮ ফুট প্রশস্ত এবং ৩ দশমিক ২ কিলোমিটার দৈর্ঘ্যর বাঁধটি ১৯৫৬ সালে কাখোভকা জলবিদ্যুৎ কেন্দ্রের অংশ হিসেবে দিনিপ্রো নদীর ওপর নির্মাণ করা হয়।  

news24bd/ARH

এই রকম আরও টপিক