বিদেশ থেকে চাপ এলেও তা আমলে নিচ্ছি না: সিইসি

সংগৃহীত ছবি

বিদেশ থেকে চাপ এলেও তা আমলে নিচ্ছি না: সিইসি

অনলাইন ডেস্ক

বিদেশ থেকে চাপ এলেও নির্বাচন কমিশন (ইসি) তা আমলে নিচ্ছে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।  তিনি বলেন, বিদেশ থেকে বিভিন্ন ধরনের চাপ আসছে। পেপারে দেখা যাচ্ছে। এ নিয়ে আমরা কোনো রকম চাপ অনুভব করছি না বা সে বিষয়গুলো গায়ে মাখছি না।

আমাদের দায়িত্ব হচ্ছে, আইন এবং সংবিধান অনুয়ায়ী নির্বাচনগুলোকে এগিয়ে নিয়ে যাওয়া। আমরা সেই কাজ করছি। বিদেশিদের তৎপরতা সরকারের জন্য বিষয় হতে পারে, আমাদের জন্য না।

বুধবার (৭ জুন) রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন-২০২৩ উপলক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার আয়োজনে জেলা শিল্পকলা একাডেমিতে বেলা ১০টা থেকে একটা পর্যন্ত এ মতবিনিময় সভা হয়। এ সময় চারজন মেয়র প্রার্থী, ১১২ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী ও সংরক্ষিত আসনের ৪৬ জন প্রার্থী উপস্থিত ছিলেন।
 
সিইসি বলেন, ‘ভোটের দিন প্রতিটি কেন্দ্রে সিসিটিভি আমাদের থাকবে। আমরা সবসময় মনিটর করব। যদি আমাদের দৃষ্টিতে ব্যাপক ধরনের অনিয়ম ধরা পড়ে, আমরা কিন্তু ভোটের কার্যক্রম বন্ধ করে দিতে বাধ্য হবো। আমরা সবসময় অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে বিশ্বাস করি। গণতন্ত্রকে যদি উৎকর্ষিত করতে হয়, প্রাতিষ্ঠানিক রূপ দিতে হয়, তবে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। ’

ইভিএম নিয়ে অহেতুক বিভ্রান্তি সৃষ্টি না করার আহ্বান জানান কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, ‘ইভিএম নিয়ে যা বলা হচ্ছে (অভিযোগ) তা অতীত। অসংখ্য নির্বাচন হয়েছে ইভিএম দিয়ে। তার পরেও যদি কোনো সন্দেহ বা সংশয় থাকে তাহলে বিষয়টা আদালতে নিয়ে যান। আমাদের কাছে এনিয়ে অভিযোগ আর চলবে না। কারণ আমরা এনিয়ে আর শুনতে চাই না।

‘আমরা এর ভেতরে কোনো অনিয়ম বা ম্যানুপুলেশন (কারসাজি) দেখতে পাইনি। যদি এর ভেতরে অনিয়ম দেখতে পেতাম তাহলে আমরাও অবশ্যই ব্যবস্থা নিতাম। আমরা অসৎ নই, আমরাও সততায় বিশ্বাস করি। নির্বাচন কমিশন কিন্তু কারও প্রতিনিধিত্ব করে না, সরকারের প্রতিনিধিত্ব করে না। আমরা নিরপেক্ষ সাংবিধানিক প্রতিষ্ঠান। সরকার নির্বাচিত হন। আমাদের ওপর যে দায়িত্ব আরোপিত হয়েছে, সেটা নিশ্চিত করাই আমাদের প্রধান দায়িত্ব। ’

প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘নির্বাচনী আচরণবিধি প্রতিপালন আপনারা করবেন। না করলে, আইন প্রয়োগ করবে আইনশৃঙ্খলা বাহিনী। নির্বাচনের দিন একটি অনকূল পরিবেশ ও আস্থা সৃষ্টি করতে হবে। আস্থা সৃষ্টি করা গেলে অর্থ বা পেশিশক্তি কাজে আসবে না। ভোটারদের অংশগ্রহণ বৃদ্ধি পাবে। অর্থ ও পেশিশক্তি নির্বাচনে বড় প্রতিবন্ধকতা। অর্থ বা পেশিশক্তি ব্যবহার হলে আমরা কঠোর হবো। প্রত্যেক ভোটারকে নির্বিঘ্নে ভোট দিতে সহযোগিতা করবেন আপনারা। সেখানে কোনো অনিয়ম হলে এবং আমাদের কাছে তা দৃশ্যমান হলে, আমরা কিন্তু কঠোর হবো। ’

নির্বাচন পরিচালনায় রিটার্নিং কর্মকর্তাদের সতর্ক করে তিনি বলেন, ভোট শুরু হওয়া থেকে শেষ হওয়া এবং ফল ঘোষণা পর্যন্ত প্রতিটি নিয়ম যথাযথভাবে পালন করতে হবে। গুরুতর আচরণবিধি লঙ্ঘনের ক্ষেত্রে কোনো প্রার্থীর প্রার্থিতা বাতিল করতে বিন্দুমাত্র দ্বিধা করা হবে না। কোনো দল বা পক্ষের হয়ে কাজ করে না আইনশৃঙ্খলা বাহিনী। নির্বাচনের দিন কোনোরকম সমস্যা মনে হলে নির্বাচন বন্ধ করে দেয়া হবে। এমন দৃষ্টান্তও রয়েছে নির্বাচন কমিশনের।

রাজশাহী বিভাগীয় কমিশনার জিএম জাফরউল্লাহের সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান (অব.), নির্বাচন কমিশনার সচিব জাহাংগীর আলম, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, আরএমপি কমিশনার আনিসুর রহমান প্রমুখ।
news24bd.tv/আলী