বাংলাদেশকে ৮৫ কোটি ৮০ লাখ ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

সংগৃহীত ছবি

বাংলাদেশকে ৮৫ কোটি ৮০ লাখ ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

অনলাইন ডেস্ক

জলবায়ু সহনশীল কৃষি প্রবৃদ্ধি, খাদ্য নিরাপত্তা এবং সড়ক নিরাপত্তা উন্নত করতে বাংলাদেশ সরকার এবং বিশ্বব্যাংকের মধ্যে আজ বুধবার (৭ জুন) দুটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির আওতায় বাংলাদেশকে ৮৫৮ মিলিয়ন (৮৫ কোটি ৮০ লাখ) ডলার দিচ্ছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।   

এর মধ্যে কৃষি ক্ষেত্রে শস্যে বৈচিত্র্য আনায়ন, খাদ্য নিরাপত্তা এবং জলবায়ু স্থিতিস্থাপকতায় ৫০০ মিলিয়ন ডলার দেবে।

আর সড়ক নিরাপত্তায় দেবে ৩৫৮ মিলিয়ন ডলার।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কৃষি খাতের জন্য বরাদ্দ ৫০০ মিলিয়ন ডলারের প্রোগ্রামটিতে অধিকতর দক্ষতা, ভালো কৃষি অনুশীলন এবং চাপ-সহনশীল ও পুষ্টি-ঘন জাতগুলোর প্রচারের মাধ্যমে টেকসই এবং পুষ্টিকর খাদ্য উৎপাদনে সহায়তা করবে। এটি ডিজিটাল কৃষি পরিষেবা সরঞ্জামগুলোতে অ্যাক্সেস সম্প্রসারণ, উন্নত খাদ্য সুরক্ষা প্রক্রিয়া এবং মহিলা ও যুব উদ্যোক্তা বৃদ্ধির মাধ্যমে উদ্যোক্তা এবং পরিষেবাগুলোতে অ্যাক্সেস বাড়াতে সহায়তা করবে। এটি উন্নত তথ্য ব্যবস্থাপনা, গবেষণা ও উন্নয়ন কার্যক্রম বৃদ্ধি, বৈশ্বিক কৃষি গবেষণা প্রতিষ্ঠান এবং বেসরকারি খাতের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে প্রতিষ্ঠান ও নীতির আধুনিকায়নে সহায়তা করবে।

বাংলাদেশ ও ভুটানের জন্য নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেকএতে বলেছেন, ‘স্বাধীনতার পর থেকে বাংলাদেশ উল্লেখযোগ্য উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি করেছে। দেশটির সামনে এখন চ্যালেঞ্জের নতুন সীমানা। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দেশটির প্রতি জরুরি পদক্ষেপের আহ্বান জানায় বিশ্বব্যাংক। বিশ্বব্যাংক টেকসই ও অন্তর্ভুক্তিমূলক সবুজ প্রবৃদ্ধির প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে বাংলাদেশকে সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ। ’ 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সড়কের নিরাপত্তায় যে ৩৮৩ মিলিয়ন ডলার দেওয়া হচ্ছে, এটা দেশটির সড়ক নিরাপত্তা উন্নত করতে এবং নির্বাচিত উচ্চ-ঝুঁকিপূর্ণ মহাসড়ক এবং জেলা সড়কে দুর্ঘটনায় মৃত্যু ও আহতের সংখ্যা হ্রাস করতে সহায়তা করবে। দুটি জাতীয় মহাসড়ক-এনফোর (গাজীপুর-এলেঙ্গা) এবং এনসিক্স (নাটোর থেকে নবাবগঞ্জ) প্রকল্পটি উন্নত প্রকৌশল নকশা, স্বাক্ষর ও চিহ্নিতকরণ, পথচারীদের সুবিধা, গতি প্রয়োগ এবং জরুরিসেবাসহ ব্যাপক সড়ক নিরাপত্তা ব্যবস্থায় এই অর্থ সহায়তা করবে।  

এতে বলা হয়, এটি ট্র্যাফিক পুলিশ এবং হাইওয়ে টহলের সক্ষমতা আধুনিকীকরণে সহায়তা করবে। দ্রুত গতির যান এবং ঝুঁকিপূর্ণ রাস্তা ব্যবহারকারীদের আচরণ প্রতিরোধ করবে। একটি টোল-ফ্রি নম্বরের মাধ্যমে অ্যাম্বুলেন্স পরিষেবা স্থাপন করবে এবং দুটি জাতীয় মহাসড়কের করিডোর বরাবর নির্বাচিত জেলা হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আপগ্রেড পরিষেবা দেবে।

বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফ খান বলেন, ‘এই দুটি প্রকল্প ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের মর্যাদা অর্জনের দেশের দৃষ্টিভঙ্গিতে অবদান রাখবে। ’

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক