সাক্ষাৎকারে যা বললেন লিওনেল মেসি

সংগৃহীত ছবি

সাক্ষাৎকারে যা বললেন লিওনেল মেসি

অনলাইন ডেস্ক

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) ইন্টার মায়ামি দলে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছেন লিওনেল মেসি। এ বিষয়ে কথা বলেছেন গণমাধ্যম ডারিও স্পোর্ট ও মুন্ডো দেপোর্তিভোর সঙ্গে। জানালেন এখনো মিস করেন বার্সালোনাকে।  

লিওনেল মেসির সাক্ষাৎকারের চুম্বক আংশ:

বার্সেলোনায় ফিরবেন না জানার পর, আপনি কি সিদ্ধান্ত নিলেন? সৌদি আরব না, মায়ামি?

মেসি: আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমি মিয়ামিতে যাব।

আমি এখনও এ ব্যাপারে শতভাগ জানিনা, কিছু ব্যাপার বাকি আছে, তবে আমি সেখানে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

আপনি কি বুসকেটস, আলবার সাথে কথা বলেছিলে? 

মেসি: কথা উঠেছিল যে আমি নাকি বুসি, জর্দির সাথে সৌদিতে যাচ্ছিলাম। বলবো সবাই যার যার ভবিষ্যত বেছে নিচ্ছে। আমি তাদের ব্যাপারটা জানাতাম কিন্তু কখনোই কোনো মুহূর্তে আমরা একসঙ্গে কোথাও যেতে রাজি হইনি।

আমি নিজের জন্য আমার সিদ্ধান্ত নিয়েছি এবং আমি জানি না তারা কী করতে যাচ্ছে। আমি কারও সাথে কিছু সেটআপ করিনি।

কি বলবেন, ফোকাস ছেড়ে যাচ্ছেন?

মেসি: হ্যাঁ, ইউরোপ ছেড়ে। সত্যি বলতে আমার কাছে অন্য ইউরোপীয় দল থেকে অফার ছিল, কিন্তু আমি তা মূল্যায়নও করিনি কারণ ইউরোপে আমার একমাত্র চিন্তা ছিল বার্সেলোনায় যাওয়া। বিশ্বকাপ জেতার পরে এবং বার্সায় যেতে না পারায় এখন সময় ফুটবলকে অন্যভাবে উপভোগ করতেই মার্কিন যুক্তরাষ্ট্র লিগে যাওয়া। অবশ্যই দায়িত্ব একই এবং আকাঙ্খা, জয়।

আপনি কি বার্সাকে মিস করেছেন?

মেসি: হ্যাঁ, স্পষ্টতই হ্যাঁ, আমি তাকে মিস করেছি। এবং শুরুতে প্রথম বছরটি আমার জন্য খুব কঠিন ছিল। বার্সা আমার মনের মধ্যে ছিল, খেলা দেখেছি সবসময়। স্মৃতিগুলো অনুরোণিত হতো।

বার্সায় ফিরে আসা সম্ভাবনা সম্পর্কে, আপনি কি কোন সিদ্ধান্ত নিয়েছিলেন?

মেসি: হ্যাঁ, হ্যাঁ। আমি খুব খুব উত্তেজিত ছিলাম। কিন্তু, অন্যদিকে, আগে যা ঘটেছিল একই ব্যাপারটা ঘটুক চাচ্ছিলাম না। একই পরিস্থিতির মধ্য দিয়ে যেতে চাইনি। আমি আমার ভবিষ্যৎ অন্যের হাতে ছেড়ে দিতে চাইনি। কোনোভাবে, আমি নিজের সম্পর্কে, আমার পরিবারের কথা ভেবে নিজের সিদ্ধান্ত নিতে চেয়েছিলাম। যদিও আমি শুনেছি যে বলা হয়েছিল যে লা লিগা সবকিছু মেনে নিয়েছে এবং আমার ফিরে আসার জন্য সবকিছু ঠিক আছে... এখনও অনেক কিছুর ঘাটতি ছিল। শুনেছি যে ক্লাবে খেলোয়াড়দের বিক্রি করতে হয়েছে বা খেলোয়াড়দের বেতন কমানো হয়েছে এবং সত্য হল যে আমি এর মধ্য দিয়ে যেতে চাইনি, দায়িত্ব নিতে চাইনি বা এই সমস্ত কিছুর সাথে কিছু করতে চাইনি। ...?বার্সেলোনায় আমি যখন ছিলাম তখনকার অনেক কিছুর জন্য আমাকে দায়ী করা হয়েছিল। এসব শুনে কিছুটা ক্লান্ত ছিলাম। আমি চাইনি এসবের মধ্যে আর যেতে। আমি যখন ছেড়ে যেতে চাচ্ছিলাম বলা হয়েছিল যে লা লিগা সবকিছু মেনে নিয়েছে, কিন্তু শেষ পর্যন্ত তা করা যায়নি। এবার ভয়ে ছিলাম যে একই জিনিস আবার ঘটবে এবং আমাকে তখন দৌড়াতে হবে যেমনটি ঘটেছিল। এখানে প্যারিসে আসা, আমার পরিবারের সাথে একটি হোটেলে দীর্ঘ সময় থাকা, আমার বাচ্চাদের সাথে স্কুলে যাওয়া এবং এখনও সেখানেই থাকা। আমি আমার নিজের সিদ্ধান্ত নিতে চেয়েছিলাম। আর সে কারণেই বার্সায় ফেরাটা হলো না।

মন কি বলে?

মেসি: ফিরে যেতে পারলো ভালো হতো। আমিও এমন একটি মুহুর্তে আছি যেখানে আমি একটু ফোকাস থেকে বেরিয়ে আসতে চাই, আমার পরিবার সম্পর্কে আরও ভাবতে চাই। আমি যেমন বলছিলাম, মাত্র দুই বছর সময়.. পারিবারিক পর্যায়ে এতটাই খারাপ ছিলাম যে আমি এটা উপভোগ করিনি। সেই মাসটা ছিল অসাধারণ যে সময় বিশ্বকাপ জিতলাম। কিন্তু এরপর খুবই কঠিন সময় কেটেছে। পরিবারের সঙ্গে, বাচ্চাদের সঙ্গে ভালো সময় খুজে বেড়াতাম। আর একারণেই বার্সেলোনার ঘটনা ঘটল না।

এ সব কারণই কি এ সিদ্ধান্ত নিতে বাধ্য করলো?

মেসি: আমি নিজের সিদ্ধান্ত নিয়েছি এবং আবার অপেক্ষা করতে বাধ্য হইনি। ঝুকি নিতে চাইনি যা দুবছর আগে ঘটেছিল। যেমনটা বলছিলাম, আমার আরাধ্য বিশ্বকাপ অর্জনের পর ভিন্ন কিছু এবং কিছুটা মানসিক শান্তি চাচ্ছিলাম।

প্যারিসে এই দুই বছর আপনি বলেছেন যে আপনি খুব স্বাচ্ছন্দ্যে ছিলেন না- এটা কি আপনার চূড়ান্ত সিদ্ধান্তকে প্রভাবিত করেছে?

মেসি: একটু, হ্যাঁ, একটু হ্যাঁ, কারণ আমি সম্প্রতি বলেছিলাম, সত্য হল যে দুটি বছর ছিল যেখানে আমি সুখী ছিলাম না, যেখানে আমি নিজেকে উপভোগ করিনি এবং এটি আমার পারিবারিক জীবনকে প্রভাবিত করেছিল। বাচ্চারা অনেক কিছু মিস করছিল। আমার সিদ্ধান্ত নেয়াটা সেসব কারণেও। পরিবারের সাথে মিলিত হওয়া, বাচ্চাদের সঙ্গে থাকা এবং প্রতিটা দিন উপভোগ করা। আমি আগে যেমন বলেছিলাম যে ঈশ্বরকে ধন্যবাদ যে তিনি আমাকে ফুটবলের সবকিছু অর্জন করতে দেননি। এজন্যই আজ আমি খেলার বাইরে থাকাতে পারি, যা আমার আগ্রহকে জাগিয়ে তোলে, পরিবারকে নিয়ে আগ্রহী করে তোলে, তাদের মঙ্গল ভাবতে পারি।

এই পুরো প্রক্রিয়ায়, আপনার সিদ্ধান্ত নিতে অর্থনৈতিক বিষয়টি কতটা গুরুত্বপূর্ণ ছিল। এমনও তো বলা হচ্ছিল ফ্রিতেও খেলতে পারেন?

মেসি: অর্থ আমার জন্য কোন সমস্যা ছিল না, বা কোন বাধা ছিল না। আমরা চুক্তির কথাও বলিনি। একটি প্রস্তাব পাস করা হয়েছিল, কিন্তু এটি একটি আনুষ্ঠানিক, লিখিত, স্বাক্ষরিত প্রস্তাব ছিল না কারণ আদৌ আমার ফেরাটা সম্ভব ছিল না জানা ছিল না। আমরা আনুষ্ঠানিকভাবে অর্থের কথাও বলি না। যদি টাকার প্রশ্ন থাকত, আমি আরব বা অন্য কোথাও চলে যেতাম, সেখানে তারা আমাকে প্রচুর অর্থের প্রস্তাব দেয়। আমার সিদ্ধান্ত গেছে অন্য কারণে টাকার জন্য নয়।

এই যে ক্ষতটা তৈরি হলো..এর মধ্যে কোনোদিন কি বার্সেলোনায় টেকনিক্যাল সেক্রেটারি বা অ্যাম্বাসেডর হয়ে আসতে চান?

মেসি: অবশ্যই। আমি সবসময় ক্লাবের কাছাকাছি থাকতে চাই। আরও কী, আমি বার্সেলোনায় বাস থাকতে যাচ্ছি। এটি এমন একটি বিষয় যা আমরা আমার স্ত্রী এবং আমার সন্তানদের সম্পর্কে খুব স্পষ্ট। আশাকরি। আমি জানি না কোন সময়ে, কি, বা কখন, তবে আমি আশা করি আমি একদিন কিছু অবদান রাখতে এবং সাহায্য করতে ফিরে আসতে পারব কারণ এটি এমন একটি ক্লাব যা আমি ভালোবাসি। আমার ক্যারিয়ার জুড়ে আমি মানুষের স্নেহ পেয়েছি এবং আমি আবার সেখানে থাকতে চাই।

news24bd/ARH