পূর্ব ইউরোপে সৈন্য বাড়িয়েছে ন্যাটো

সংগৃহীত ছবি

পূর্ব ইউরোপে সৈন্য বাড়িয়েছে ন্যাটো

অনলাইন ডেস্ক

পূর্ব ইউরোপের সদস্য দেশগুলোতে সৈন্য সংখ্যা দ্বিগুণ করেছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো। ২০২১ সালে যেখানে পূর্ব ইউরোপের দেশগুলোতে সৈন্য সংখ্যা ছিল মাত্র ৫ হাজার বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজারে। জোটটির মুখপাত্র ওয়ানা লাঞ্জেস্কুর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি।

ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ মূলত এই অঞ্চলে জোটের সৈন্য সংখ্যা অন্তত ৩০ গুণ অর্থাৎ অন্তত দেড় লাখ সেনা বাড়ানোর প্রস্তাব করেছিলেন।

তবে তার সেই প্রস্তাব এখনো বাস্তবায়িত হয়নি।  

নতুন যেসব দেশে এই ৫ হাজার সেনা মোতায়েন করা হয়েছে সে দেশগুলো হলো, বুলগেরিয়া, হাঙ্গেরি, রোমানিয়া এবং স্লোভাকিয়া। এর আগে, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং পোল্যান্ডে চারটি বিশেষ দল তৈরি করা হয়েছিল। যারা রাশিয়া থেকে সম্ভাব্য যেকোনো আক্রমণ বা অভিযান মোকাবিলার জন্য প্রাথমিকভাবে প্রস্তুত ছিল।

এ বিষয়ে লাঞ্জেস্কু মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে বলেছেন, ‘বর্তমানে সেখানে মোট ৮টি ব্যাটল গ্রুপের অধীনে ১০ হাজার সৈন্য মোতায়েন করা হয়েছে। ২০২১ সালে এই সংখ্যা ছিল ৫ হাজার। ’

ন্যাটো জেনস স্টলটেনবার্গ চেয়েছিলেন অগ্রবর্তী এই ১০ হাজার সেনাদের পেছনে আরও ৩ লাখ নিয়মিত সৈন্য প্রস্তুত রাখা হোক। তার প্রস্তাবটি আরও এক বছর আগে দেয়া হয়েছিল। সে সময় স্টলটেনবার্গ ব্যাখ্যা করেছিলেন যে, রাশিয়ার সঙ্গে কোনো ধরনের সংঘাত শুরু হলে যেন এই অগ্রবর্তী ১০ হাজার সেনাকে সমর্থন দিতে ১০ দিনের মধ্যে মাঠে নামানো যায় এবং বাকীরা পরবর্তী ১ মাসের মধ্যে যুদ্ধের জন্য প্রস্তুত হয়ে যাবে।

news24bd/ARH

এই রকম আরও টপিক