৫৮ বছর পর ওয়েস্ট হামের ঘরে ইউরোপিয়ান ট্রফি

সংগৃহীত ছবি

৫৮ বছর পর ওয়েস্ট হামের ঘরে ইউরোপিয়ান ট্রফি

অনলাইন ডেস্ক

ইউরোপিয়ান প্রতিযোগিতায় ইংলিশ ক্লাব ওয়েস্ট হামের সবশেষ সাফল্য ১৯৬৫ সালে। সে বছর কাপ উইনার্স কাপ জিতেছিল দলটি। এরপর আর কখনো কোনো ইউরোপিয়ান টুর্নামেন্ট জেতা হয়নি তাদের। অবশেষে সেই আক্ষেপ ঘোচালো দলটি।

গতকাল বুধবার রাতে উয়েফা কনফারেন্স লিগের ফাইনালে ফিওরেন্টিনাকে হারিয়ে ৫৮ বছর পর কোনো ইউরোপিয়ান টুর্নামেন্ট জিতলো দ্য হ্যামার্সরা।

গতকাল প্রাগের ফরচুনা অ্যারেনায় ফিওরেন্টিনাকে ২-১ গোলে হারায় ওয়েস্ট হাম। ম্যাচের অন্তিম মুহূর্তে গোল করে দলকে শিরোপা পাইয়ে দেন জ্যারড বোয়েন। এর আগে, ৬২ মিনিটে পেনাল্টি থেকে সাইদ বেনরাহমা গোল করলে প্রথম এগিয়ে যায় দলটি।

তবে পাঁচ মিনিট পরেই ম্যাচে সমতা ফেরান জিয়াকমো বোনাভেনতুরা।

ইউরোপিয়ান টুর্নামেন্টে ওয়েস্ট হামের আক্ষেপ ঘোচার দিনে উদযাপনের বড় উপলক্ষ পেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ ডেভিড ময়েস। কোচিং ক্যারিয়ারে এবারই প্রথম ইউরোপিয়ান ট্রফি জিতেছেন তিনি। ফাইনালের পর তাই স্বভাবতই উচ্ছ্বসিত এই বর্ষীয়ান কোচ, ‘ফুটবলে আমার ক্যারিয়ার দীর্ঘদিনের, কিন্তু এমন মুহূর্তের দেখা খুব কমই পেয়েছি। ’

কনফারেন্স লিগ নিয়ে মাঠের বাইরে তেমন কোনো আলোচনা না হলেও, ফাইনালে প্রাগে কিন্তু ঠিকই ছড়িয়েছে উত্তেজনা। ওয়েস্ট হামের দর্শকেরা ছিলেন এক কাঠি সরেশ। তাদের গ্যালারি থেকে ছোড়া বোতলের আঘাত হজম করতে হয়েছে ফিওরেন্টিনা অধিনায়ক ক্রিস্টিয়ানো বিরাঘিকে। কর্নার নেওয়ার সময় তাকে বোতল ও কাপ ছুড়ে মারেন ওয়েস্ট হামের সমর্থকেরা। তাদের ক্লাব অবশ্য বিষয়টি ভালোভাবে নেয়নি। দুষ্কৃতকারীকে ধরিয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছে ওয়েস্ট হাম।

news24bd.tv/SHS