চট্টগ্রাম-১০ আসনে উপ-নির্বাচন ৩০ জুলাই

চট্টগ্রাম-১০ আসনে উপ-নির্বাচন ৩০ জুলাই

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম-১০ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন (ইসি)। ওই আসনে আগামী ৩০ জুলাই ভোট অনুষ্ঠিত হবে। ২০-তম কমিশন বৈঠক শেষে বৃহস্পতিবার (৮ জুলাই) নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন।

তিনি বলেন, আগামী ৩০ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হবে।

মনোনয়নপত্র দাখিলের শেষ সময় হচ্ছে ৪ জুলাই, মনোনয়নপত্র বাছাই হবে ৬ জুলাই, আপিল দায়ের করা যাবে ৭ থেকে ৯ জুলাই, আফিস নিষ্পত্তি হবে ১০ থেকে ১১ জুলাই, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ই জুলাই, প্রতীক বরাদ্দ হবে ১৩ জুলাই।

তিনি আরও বলেন, সব কেন্দ্রে ইভিএমে ব্যবহার হবে। থাকবে সিসি ক্যামেরা।

আওয়ামী লীগের প্রয়াত সংসদ সদস্য ডা. আফছারুল আমীনের চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর-খুলশী-কাতালগঞ্জ) আসনটি গত রোববার (৪ জুন) শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়।

সংসদ সচিবালয়ের সচিব কে. এম. আব্দুস সালামের সই করা গেজেটে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় সংসদ-সদস্য মো. আফছারুল আমীন ০২ জুন ২০২৩ তারিখে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ২৮৭ চট্টগ্রাম-১০ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে তার পরবর্তী নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচন করতে হয়। অর্থাৎ গত ০২ জুন থেকে পরবর্তী নব্বই দিন হচ্ছে চট্টগ্রাম-১০ আসনে উপ-নির্বাচনের সময়।

মৃত্যুর আগ পর্যন্ত আফছারুল আমীন শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ছিলেন। চট্টগ্রাম-১০ আসন থেকে তিনবারের এ সংসদ সদস্য সরকারের মন্ত্রীও ছিলেন। ২০২০ সাল থেকে তার ফুসফুসে ক্যানসার ধরা পড়ে। এরপর থেকে তিনি দেশ-বিদেশে চিকিৎসা নিচ্ছিলেন।

news24bd.tv/তৌহিদ