আমাজনে কমেছে বন উজাড়

সংগৃহীত ছবি

আমাজনে কমেছে বন উজাড়

অনলাইন ডেস্ক

ব্রাজিলে প্রেসিডেন্ট লুলা ডি সিলভার পাঁচ মাসের শাসনকালে গত বছরের একই সময়ের তুলনায় আমাজনে বন উজাড় ৩১ শতাংশ কমেছে। কর্মকর্তারা বুধবার এ কথা জানান।

জাতীয় মহাকাশ সংস্থার ডিটার সার্ভিলেন্স কর্মসূচি বলছে, স্যাটেলাইট পর্যবেক্ষণে দেখা গেছে জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত এক হাজার ৯৮৬ বর্গ কিলোমিটার বনভূমি ধ্বংস হয়েছে। গত বছর একই সময়ে এর পরিমাণ ছিল দুই হাজার ৮৬৭ বর্গকিলোমিটার।

পরিবেশবিদদের জন্যে একে একটি সুখবর হিসেবেই বিবেচনা করা হচ্ছে। কারণ দেশটির সাবেক কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসনানোর সময়ে আমাজন বন ব্যাপকহারে উড়াড় হতে থাকে।

বামপন্থী প্রেসিডেন্ট লুলা ১ জানুয়ারি ক্ষমতায় এসে আমাজন রক্ষায় দৃঢ় অঙ্গীকারের ঘোষণা দেন। এছাড়া সোমবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বনউজাড় প্রতিরোধে তিনি নতুন পরিকল্পনার ঘোষণা দিয়েছেন।

তিনি বলেছেন, আমাদের  গ্রহের জলবায়ুর ভারসাম্য রক্ষায় ব্রাজিল বড়ো ধরনের ভূমিকা পালন করছে। আমাজনকে অনেক ধন্যবাদ। তিনি আরো বলেন, আমাজন ধ্বংস রোধের মাধ্যমে বিশ্বের উষ্ণতাও কমানো সম্ভব।

তবে বিশেষজ্ঞরা বলছেন, নতুন সরকারের আসল পরীক্ষা সামনের মাসগুলোতে শুরু হবে। কারন জুলাইয়ে শুষ্ক আবহাওয়া শুরু হয়। আর এ সময়টি সাধারণত বন উজাড় ও দাবানলের সর্বোচ্চ মৌসুম।

সূত্র: বাসস।