ইউক্রেনে সেনা মোতায়েন করতে পারে ন্যাটোর কিছু সদস্য দেশ: রাসমুসেন

সংগৃহীত ছবি

ইউক্রেনে সেনা মোতায়েন করতে পারে ন্যাটোর কিছু সদস্য দেশ: রাসমুসেন

অনলাইন ডেস্ক

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সাবেক মহাসচিব আন্দ্রেস ফগ রাসমুসেন বলেছেন, ন্যাটোর কিছু সদস্য নিকট ভবিষ্যতে ইউক্রেনে সেনা মোতায়েন করতে পারে। কিয়েভকে যদি ন্যাটোর কিছু সদস্য উল্লেখযোগ্য সহায়তা না করে তাহলে এটা ঘটতে পারে বলে মন্তব্য করেন তিনি।

ভবিষ্যতের ইউরোপীয় নিরাপত্তা স্থাপত্যে ইউক্রেনের স্থান সম্পর্কে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা হিসাবে বর্তমানে কাজ করছেন রাসমুসেন। বর্তমানে তিনি আছেন ইউরোপ এবং ওয়াশিংটন সফরে।

সেই সফরকালে ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এ বিষয়ে আরও বলেন, ইউক্রেনের পথ পরিক্রমা নিয়ে যদি ন্যাটো একমত না হতে পারে, তাহলে কিছু দেশ ব্যক্তিত্বগতভাবে ব্যবস্থা গ্রহণ করবে। হতে পারে সেটা পোল্যান্ড এবং বাল্টিক অঞ্চলের দেশ।

ন্যাটোর আগামী সম্মেলন জুলাইয়ে লিথুয়ানিয়ার ভিলনিয়াসে অনুষ্ঠিত হবে। এর আগে আন্দ্রেস ফগ রাসমুসে ইউক্রেনের নিরাপত্তা নিশ্চিতে লিখিত কিছু চুক্তির জন্য চাপ দিচ্ছেন।

ন্যাটোর সাবেক এই মহাসচিব বলেন, ইউক্রেনের জন্য এই গ্যারান্টি পাওয়া গুরুত্বপূর্ণ। তবে ইউক্রেনের প্রধান ফোকাস ন্যাটোর সদস্য হওয়া। নিরাপত্তা নিশ্চিত করতে গিয়ে যেন ন্যাটোর সদস্য হওয়ার বিষয়টি ঢাকা না পড়ে যায়।

news24bd.tv/SHS