ওয়াশিংটন ডিসির রাস্তায় পালকিতে বর-কনে

ওয়াশিংটন ডিসির রাস্তায় পালকিতে বর-কনে

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির পার্শ্ববর্তী ভার্জিনিয়ার আর্লিংটনের মূল সড়কে বাংলাদেশের দুটি পালকি ঘাড়ে নিয়ে চলেছে স্থানীয় কিছু মানুষ। পরনে তাদের ঐতিহ্যবাহী পোশাক। মাথায় পাগড়ি। নারীরা পড়েছেন লাল সবুজ শাড়ি।

কেউবা বিক্রি করছেন ঝাল মুড়ি। কেউবা, নাঙ্গল কাঁধে নিয়ে চলেছেন রাস্তা জুড়ে, যেন রাস্তা পেরিয়েই মাঠে নামবেন জমি চাষ করতে। এ যেন, আবহমান কালের এক টুকরো বাংলা সংস্কৃতির হটাৎ প্রজ্জ্বলন।

এমন নানা লোকজ সংষ্কৃতির উপস্থাপনেই অনুষ্ঠিত হলো এবারের ‘প্রিয়বাংলা পথমেলা’।

সপ্তম বারের মতো এই  আনন্দ-শোভাযাত্রা আর আয়োজনে কেবল বাংলাদেশিরা নয়, ভিন দেশের ভিন্ন সংস্কৃতির অনেক মানুষও যোগ দিয়েছিলেন, তাদের প্রাণের সব আয়োজন নিয়ে।

শনিবার সকাল-সন্ধ্যা জুড়ে, আনন্দ উচ্ছাস আর নিজ নিজ সংস্কৃতির বাহারি আয়োজনে মুখরিত ছিল আরলিংটনের ওয়াল্টার রিড ড্রাইভ। ওয়াশিংটন মেট্র এলাকার স্বনামধন্য সংগঠন ‘প্রিয়বাংলা’ বাংলাদেশের ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতিকে বুকে লালন করে সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এই পথমেলার আয়োজন করে।

news24bd.tv

ভিন্ন জাতি-গোত্রের মানুষের উপস্থিতিতে বাঙালী সম্প্রদায়ের মানুষের শোভাযাত্রা প্রায় ১ মাইল পথ প্রদক্ষিণ করে। বাংলাদেশ থেকে নিয়ে আসা দুটি পালকি ছিল আনন্দ শোভাযাত্রার কেন্দ্রবিন্দু।

আরলিংটন কাউন্টি পুলিশের সহযোগিতায় হাজারো প্রাণের আনন্দে উদ্ভাসিত মাল্টি কালচারের সংমিশ্রণে এই শোভাযাত্রা বিভিন্ন দেশের প্রবাসীসহ আমেরিকানদের হৃদয়ে স্থান করে নেয়। এবাবের পথমেলায় বাংলাদেশের জনপ্রিয় নায়ক ও কণ্ঠশিল্পী এস ডি রুবেল, সৈয়দ আবদুল হাদি কন্যা তনিমা হাদি, পুলি বালা, গালিব আজিম, শ্যাডো ড্রিম ব্যান্ড মনমাতানো সঙ্গীত পরিবেশন করেন। এর বাইরে ছিল লেড স্ক্রিন, পেরুভিয়ান, বলিভিয়ান, আফ্রিকান, ওল্ড ডমিনিয়ন, মেক্সিকান, ইন্ডিয়ান ও রিদম শো টিমের নৃত্য পরিবেশনা। এ পথমেলায় প্রধান অতিথি ছিলেন ওয়াশিংটনে বাংলাদেশের ডেপুটি চীফ অব মিশন মাহবুব হোসেন সালেহ। অতিথির মধ্যে আরো ছিলেন কেটি ক্রিস্টল, মারশা সেম্মেল, লেসলি পেলজার, জে ফার, ডেভিড বেরিন্জার, দুলচে কারিল্লো।  
প্রযুক্তি প্রতিষ্ঠান ‘পিপল এন টেক’র নির্বাহী প্রধান ইঞ্জিনিয়ার আবু হানিপ প্রিয়বাংলার এই আয়োজনে অংশীদার সকল বাংলাদেশিকে শুভেচ্ছা জানান এবং ভবিষ্যতে এ ধরনের আয়োজনে পাশে থাকার অঙ্গীকার করেন।  

বিপুল করতালির মধ্যে ১৪০০ মৌলিক গানে কন্ঠ দেওয়া এবং বাঙালি সংস্কৃতি বিকাশে বিশেষ অবদানের জন্য  সঙ্গীত শিল্পী এসডি রুবেলকে ‘আজীবন সম্মাননা এওয়ার্ড’ প্রদান করা হয়।  প্রিয়বাংলা ইনক এর প্রতিষ্ঠাতা পরিচালক প্রিয়লাল কর্মকার, পরিচালক এন্থনি গোমেজ এবং পিপল এন টেক নির্বাহী প্রধান ইঞ্জিনিয়ার আবু হানিপ এসডি রুবেলকে পুরস্কার এবং ক্রেস্ট প্রদান করেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর