অজি পেসারদের তোপের মুখে বিপর্যস্ত ভারত

সংগৃহীত ছবি

অজি পেসারদের তোপের মুখে বিপর্যস্ত ভারত

অনলাইন ডেস্ক

ব্যাটিংয়ে টেল-এন্ডারদের কাছ থেকে সমর্থন না পেলেও ট্রাভিস হেড আর স্টিভ স্মিথের জোড়া সেঞ্চুরির বদৌলতে প্রথম ইনিংসে ৪৬৯ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। পরে ব্যাটিংয়ে নেমে অজি পেসারদের তোপের মুখে পড়েন ভারতীয় ব্যাটাররা। সেই তোপ সামাল দিতে না পারায় আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দ্বিতীয় দিন শেষেও তাই নিয়ন্ত্রণ অস্ট্রেলিয়ার হাতেই। ১৫১ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ফেলেছে ভারত, দ্বিতীয় দিনশেষে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার চেয়ে তারা এখনো ৩১৮ রানে পিছিয়ে।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় দিনের খেলা শুরু হয় স্কোরবোর্ডে ৩ উইকেটে ৩২৭ রান নিয়ে। সেঞ্চুরি করে অপরাজিত ছিলেন ট্রাভিস হেড, স্টিভ স্মিথ অপরাজিত ছিলেন ৯৫ রান করে। স্মিথ তুলে নেন সেঞ্চুরি। হেডও দেড় শ পার করেন।

হেড যখন মোহাম্মদ সিরাজের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন, দলের সংগ্রহ তখন ৩৬১ রান। ততক্ষণে ২৮৫ রানের জুটি হয়ে গেছে তাদের। অন্যদিকে ব্যক্তিগত ১২১ রান করে দলীয় ৩৮৭ রানে ড্রেসিং রুমে ফেরেন স্মিথ।

এরপর অ্যালেক্স ক্যারির ৪৮ রান ছাড়া অস্ট্রেলিয়ার ইনিংসে বলার মতো রান কেউ করতে পারেননি। তাতে দলীয় ইনিংস থামে ৪৬৯ রানে। ভারতের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন সিরাজ। দুটি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ সামি ও শার্দুল ঠাকুর। রবীন্দ্র জাদেজা নিয়েছেন একটি উইকেট। মিচেল স্টার্ক হয়েছিলেন রানআউট।

ব্যাটিংয়ে নেমে ইনিংসের দ্বিতীয় বলে স্টার্ককে সীমানার বাইরে পাঠিয়ে নিজের ও দলের খাতা খোলেন ভারতীয় ক্যাপ্টেন রোহিত শর্মা। পরের ওভারে অজি ক্যাপ্টেন প্যাট কামিন্সকে নো বলে সীমানাছাড়া করেন আরেক ওপেনার শুভমান গিল। তবে ওপেনিং জুটির কেউই খুব একটা এগোতে পারেননি। ষষ্ঠ ওভারের শেষ বলে রোহিতকে প্যাভিলিয়নে ফেরান কামিন্স, তিন বলের বিরতিতে সপ্তম ওভারের চতুর্থ বলে গিলকে ফেরান স্কট বোল্যান্ড। দলের সংগ্রহ তখন মোটে ৩০ রান।

দুয়েকটা বাজে বল করলেও অজি পেসাররা লাইন-লেন্থ নিয়ন্ত্রণে রেখে বল করে গেছেন ইনিংসজুড়ে। এর সঙ্গে উইকেটের অসম বাউন্সে ভারতীয় ব্যাটাররা স্বাচ্ছন্দ্য ছিলেন না মোটেও। চা-বিরতির পর ক্যামেরন গ্রিনের ছেড়ে দেয়া এক বলে উইকেট দিয়ে আসেন চেতশ্বর পুজারা। বিরাট কোহলিও টিকতে পারেননি বেশিক্ষণ। ১৯তম ওভারের দ্বিতীয় বলে স্টার্কের এক বাউন্সার যখন সাপের মতো ছোবল দিয়ে তার ব্যাটের ওপরিভাগ ও গ্লাভস ছুঁয়ে দ্বিতীয় স্লিপে দাঁড়ানো স্মিথের হাতে বন্দি, তখন নিজের নামে পাশে ১৪ আর দলের বোর্ডে রান মাত্র ৭১।

এরপর বাকি দিনের বড় অংশেই আছে আজিঙ্কা রাহানে আর রবীন্দ্র জাদেজার প্রতিরোধ। অস্ট্রেলিয়ার ইনিংসে স্মিথ-হেড জুটিতে হেড ছিলেন আগ্রাসী, স্মিথ ছিলেন ধৈর্যের প্রতীক। ভারতীয় ইনিংসেও জাদেজার আগ্রাসন আর রাহানের ধৈর্যে কেটে যায় ১৬ ওভার ১ বল। শেষ পর্যন্ত বল হাতে নিয়ে দ্বিতীয় ওভারেই সে প্রতিরোধ ভাঙেন নাথান লায়ন। লায়নের ফ্লাইট আর ড্রিফট মেশানো ডেলিভারি কিছুটা টার্ন আর বাউন্স পেয়ে পড়ে জাদেজার সামনে। জাদেজা সামনে পা বাড়িয়ে খেলতে গেলে তা ব্যাটের কানা ছুঁয়ে চলে যায় স্লিপে, স্মিথের বিশ্বস্ত হাতে। বাকি সাড়ে তিন ওভার অবশ্য শিকর ভারতকে নিয়ে কাটিয়ে দিয়েছেন রাহানে।

দ্বিতীয় দিন শেষে রাহানে অপরাজিত আছেন ৭১ বলে ২৯ রান আর ভারত ১৪ বলে ৫ রান নিয়ে। আর এখন পর্যন্ত ভারত যে পাঁচটি উইকেট হারিয়েছে, তা সমানভাবে ভাগ করে নিয়েছেন পাঁচ অজি বোলার। অর্ধেক উইকেট হারানো ভারত এখনো অস্ট্রেলিয়ার থেকে ৩১৮ রান পিছিয়ে। উইকেটের সুবিধা যেভাবে অজি বোলাররা কাজে লাগিয়েছেন, তাতে অস্ট্রেলিয়া তৃতীয় দিনে মাঠে নেমে প্রথম ইনিংসে বড় লিড আশা করতেই পারে।

news24bd/ARH