চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে সাপ!

চবি আবাসিক হলে সাপ [ফাইল ছবি]

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে সাপ!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আবাসিক হলের বাথরুমে এক শিক্ষার্থীকে সাপে কেটেছে। গত রাতে বিশ্ববিদ্যালয়ের শাহজালাল আবাসিক হলের বর্ধিতাংশের ৪ নম্বর ব্লকের বাথরুমে এ ঘটনা ঘটে।

সাপে কাটা ওই শিক্ষার্থীর নাম তাইজুল ইসলাম। তিনি বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ছাত্র।

বর্তমানে তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) চিকিৎসাধীন রয়েছেন।
 
শাহজালাল হল সূত্রে জানা যায়, তাইজুল হলের বর্ধিতাংশের ৪ নম্বর ব্লকের ৫ নম্বর কক্ষের আবাসিক শিক্ষার্থী। তিনি গোসল করতে গেলে ডান পায়ে সাপে ছোবল দেয় এবং তিনি সাপটিকে দেখেন। তবে সেটা কোন প্রজাতির তা চিনতে পারেননি।

ওই ঘটনার পরপরই  তাকে বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে নেওয়া হয়। সেখানকার থেকে কর্তব্যরত চিকিৎসকেরা প্রাথমিক চিকিৎসা দিয়ে তাকে চমেক হাসপাতালে পাঠিয়ে দেন। বর্তমানে তিনি চমেকের তিন তলার ১৬ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন।  

চমেক হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক জানান, কী ধরনের সাপে তাইজুলকে কেটেছে এখনো বোঝা যাচ্ছে না। প্রাথমিক চিকিৎসা দিয়ে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ২৪ ঘণ্টা গেলে বোঝা যাবে বিষাক্ত কোনো সাপে কেটেছে কিনা।

এ বিষয়ে শাহজালাল হলের আবাসিক শিক্ষক দেবাশীষ কুমার প্রামাণিক বলেন,  ‌‌‌‌‌‌‌‘আমি হাসপাতালে গিয়ে তাইজুলকে দেখে এসেছি। ডাক্তার প্রাথমিকভাবে সব ধরনের মেডিসিন দিয়েছেন এবং কয়েক ঘণ্টা পর্যবেক্ষণে রেখেছেন। প্রয়োজনে আরও চিকিৎসা দেওয়া হবে। ’

অন্যদিকে শাহজালাল হলের একাধিক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, হলের চারপাশের ঝোপ-ঝাড়গুলো নিয়মিত পরিষ্কার করা হয় না এবং বাথরুমে আলোক স্বল্পতার জন্যই এ ধরনের ঘটনা ঘটছে।

অভিযোগের বিষয়ে দেবাশীষ কুমার প্রামাণিক বলেন, ‘হল কর্তৃপক্ষ সব সময় এ বিষয়গুলো নজরে রাখার চেষ্টা করছে। পাহাড়ি এলাকা হওয়ায় সাপের কাছ থেকে নিরাপত্তার জন্য ডাইনিংসহ কয়েকটি স্থানে কার্বলিক এসিড রাখা হয়েছে। শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য প্রয়োজনে ব্লকের বাথরুমসহ অন্যান্য স্থানেও কার্বলিক এসিড রাখা হবে। ’


অরিন▐ NEWS24 

  

সম্পর্কিত খবর