১৬ বছরে ভোট দেয়ার নিয়ম করতে চায় জার্মান সরকার

সংগৃহীত ছবি

১৬ বছরে ভোট দেয়ার নিয়ম করতে চায় জার্মান সরকার

অনলাইন ডেস্ক

সম্প্রতি জার্মানি তাদের ভোটাধিকার প্রয়োগে নতুন নিয়ম আনতে চাচ্ছে। ১৬ বছর হলেই একজন নাগরিক ভোট দিতে পারবেন। তবে এ নিয়ম নিয়ে সাধারণের মাঝে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া।

দেশটির সংবিধান অনুযায়ী কোনো নাগরিকের বয়স ১৮ হলেই ভোট দিতে পারবেন৷ তবে এই বয়স কমিয়ে ১৬ বছর করার কথা ভাবছে দেশটির মধ্যবামপন্থি সরকার।

ডয়চে ভেলে জানায়, জোট সরকারের তিন দল সামাজিক গণতন্ত্রী এসপিডি, নব্য উদারপন্থি ব্যবসাবান্ধব দল এফডিপি ও পরিবেশবান্ধব গ্রিন পার্টি এই নীতিকে সমর্থন করছে। কিন্তু নতুন এই নিয়মে নিয়ে সাধারণ মানুষ বিভিন্ন মতামত দিয়েছে। এক জরিপে দেখা গেছে, অন্তত ৬০ ভাগ মানুষ এই ধারণাটিকে পছন্দ করছেন না।

জরিপ সংগঠন আইএনএসএ সম্প্রতি এমন একটি জরিপে দেখেছে, ৬২ ভাগ সংসদ নির্বাচনে এত কমবয়সীদের অংশগ্রহণের সিদ্ধান্ত না নেওয়ার পক্ষে মত দিয়েছেন।

এ বিষয়টি নেতিবাচক উল্লেখ করে রক্ষণশীল ক্রিস্টিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন-সিডিইউ ও তাদের সহযোগী ক্রিস্টিয়ান সোশ্যাল ইউনিয়ন-সিএসইউ তা সমর্থন করেনি।

দেশটির হিসাব অনুযায়ী ভোটপ্রয়োগের সর্বনিম্ন বয়স ১৬ হলে হলে দেশটিতে নতুন ভোটার ১৫ লাখ। ২০২১ সালের নির্বাচনে মোট ছয় কোটি ১১ লাখেরও বেশি ভোটার নিবন্ধিত ছিলেন।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক